Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদে ঘরমুখো মানুষের চাপ নেই পাটুরিয়ায়

রিপন আনসারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২৪ ১৫:৩৭

মানিকগঞ্জ: ঈদে ঘরমুখো মানুষের চাপ নেই পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটে। রোববার (৭ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকা থেকে আসা যানবাহনগুলো কোনো ধরনের ভোগান্তি ছাড়াই নির্বিঘ্নে ফেরি পারাপার হচ্ছে। অতিরিক্ত যানবাহনের কোনো চাপ লক্ষ্য করা যায়নি। অথচ ঈদের কয়েকদিন আগে পাটুরিয়া মানেই ছিল যানজটের আরেক নাম। তবে আগামীকাল সোমবার (৮ এপ্রিল) সরকারি ছুটির পর চাপ বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সরজমিন ঘুরে দেখা যায়, রোববার সকালে থেকে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যাত্রীবাহী বাসের চাইতে ব্যক্তিগত ছোট গাড়ি এবং মোটরসাইকেল পারাপার হচ্ছে বেশি। ফেরিঘাটে আসার পরপরই যানবাহন ও যাত্রীরা কোনো ধরনের দুর্ভোগ ছাড়াই নির্বিঘ্নে ফেরিতে উঠে পদ্মা পাড়ি দিচ্ছেন। পাটুরিয়ার তিন ও চার নম্বর ঘাট দিয়ে যাত্রীবাহী বাস ও যাত্রীরা এবং পাঁচ নম্বর ঘাট দিয়ে ব্যক্তিগত ছোট যানবাহন ও পণ্যবাহী গাড়ি ফেরিতে ওঠা-নামা করছে।

বাসযাত্রী ও চালকরা জানান, পাটুরিয়া ঘাটে আসার পর সরাসরি ফেরিতে উঠে পদ্মা পাড়ি দিতে কোনো রকম ভোগান্তির মধ্যে তাদের পড়তে হচ্ছে না। ঘাটে এসেই তারা ফেরি পার পাচ্ছেন। পদ্মা সেতু চালু হওয়ার পরপরই পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন ও যাত্রী পারাপারে স্বস্তি ফিরে এসেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিএ) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের ঈদযাত্রায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যাত্রী ও যান পারাপারে ১৫টি ফেরি এবং আরিচা কাজিরহাট নৌপথে পাঁচটি ফেরি রয়েছে। এছাড়া ২২টি লঞ্চ চলাচল করছে। এই নৌপথে পদ্মা নদীর তলদেশ থেকে পলিমাটি সরানোয় নৌ চ্যানেলটির দূরত্ব কমে এসেছে। এ কারণে পারাপারে ফেরিগুলোর সময়ও কম লাগছে।

বিআইডব্লিউটিএ’র আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ অনেক কম। ছোট গাড়ি অর্থাৎ প্রাইভেটকার, মাইক্রো ও মোটরসাইকেলের চাপ কিছুটা বেড়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে পদ্মা নদীর তলদেশ থেকে পলিমাটি সরানোয় নৌ চ্যানেলটির দূরত্ব কমে এসেছে। এ কারণে পারাপারে ফেরিগুলোর সময়ও কম লাগছে।

তিনি আরও বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর পাটুরিয়ায় যাত্রী ও যানবাহনের চাপ কমে গেছে। আশা করছি, ঈদে ঘরমুখী মানুষ এবার দুর্ভোগ ছাড়াই বাড়ি ফিরতে পারবেন। তাছাড়া রোববার সকাল থেকে ঢাকা আরিচা মহাসড়কেও যানবাহনের চাপ লক্ষ্য করা যায়নি।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার মানুষ পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথ হয়ে ঈদে আপন ঠিকানায় যেতেন। গেল কয়েক বছর আগেও এই নৌ রুটের আধা ঘণ্টার পথ পাড়ি দিতে ঘাটে যানবাহন ও যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা বিড়ম্বনায় থাকতে হতো। যানবাহনের লম্বা লাইন চলে যেত মাইলে পর মাইল। তবে সেই প্রেক্ষাপট পরিবর্তন হয়ে গেছে পদ্মা সেতু চালু হওয়ার পর। এরপর থেকে পাটুরিয়া ও দৌলতদিয়া নৌরুটে যানবাহন পারাপার অর্ধেকেরও কমে নেমে এসেছে। ফলে ঈদে যানবাহনের সেই চিরচেনা দুর্ভোগের দৃশ্য আর চোখে পড়েছে না বলে জানান স্থানীয়রা।

সারাবাংলা/আরএ/এনএস

টপ নিউজ পাটুরিয়া পাটুরিয়া-দৌলতদিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর