Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে স্বস্তির ঈদযাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২৪ ১৩:৩৯

মানিকগঞ্জ: ঈদযাত্রায় কোনো ধরনের ভোগান্তি ছাড়াই পাটুরিয়া-দৌলতদিয়া নৌ পথ পাড়ি দিচ্ছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী মানুষ। মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল থেকে পাটুরিয়ায় ফেরিঘাট এলাকায় যানবাহনের তেমন চাপ নেই। তবে লঞ্চঘাটে যাত্রীদের চাপ কিছুটা বাড়লেও নেই ভোগান্তি। সবমিলে এবারের ঈদে পাটুরিয়া ঘাট হয়ে এক ধরনের স্বস্তিতেই বাড়ি ফিরছেন যাত্রীরা।

সরেজমিন দুপুরে পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা যায়, ফেরি পারাপারের অপেক্ষায় ২০ থেকে ৩০টি যাত্রীবাহী বাস অপেক্ষায়। তবে বাসগুলো ঘাটে আসামাত্রই ফেরি পেয়ে যাচ্ছে। যানবাহনের তুলনায় ফেরির সংকট না থাকায় কোনো দুর্ভোগ নেই। মোট পাঁচটি খাট থাকলেও তিনটি ফেরি ঘাট দিয়ে যানবাহনগুলো পারাপার হচ্ছে। এখানে ফ্রি সংখ্যা রয়েছে মোট ১৭টি।

যাত্রীরা জানিয়েছেন, তারা পাটুরিয়া ঘাটে এসে কোনো ধরনের দুর্ভোগের শিকার হচ্ছেন না। ঘাটে পৌঁছানো মাত্রই তারা ফেরিতে উঠতে পারছে।

যশোরের যাত্রী স্কুল শিক্ষক বিপুল হাসান বলেন, ‘পদ্মা সেতু হওয়ার পর থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের গুরুত্ব অনেক কমে গেছে। এক সময় আমি প্রতিনিয়ত এই ঘাট দিয়ে যাতায়াত করতাম। তখন সাধারণ সময়েই যানজটে নাকাল থাকত, আর ঈদ এলে তো কোনো কথাই নেই। ভয়াবহ সেই যানজটের অভিজ্ঞতাও আমার রয়েছে। তবে পদ্মা সেতু চালু হওয়ার পর ইচ্ছে করেই এই রোড দিয়ে আসি। কারণ এই নৌরুট এখন যানজট মুক্ত। এবার ঈদেও কোনো ধরনের দুর্ভোগ ছাড়াই বাড়ি যাচ্ছি।’ এমন অনেক যাত্রীর সঙ্গে কথা হলে তারাও ঈদযাত্রায় স্বস্তিতে বাড়ি ফিরছেন বলে জানান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরেক অঞ্চলের ডিজিএম শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, ঈদে ঘর মুখযাত্রী ও যানবাহন পারাপারের জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৭টি ফেরি চলাচল করছে। ঘাটে পর্যাপ্ত ফেরি থাকলেও যানবাহন কম। দুপুর পর্যন্ত পাটুরিয়া ঘাটে যাত্রী ও যানবাহন কম আসা-যাওয়ার কারণে ফেরিগুলো ঘাটে নোঙর করে রাখা হয়েছে। চাপ না থাকায় যেসব যানবাহন ও যাত্রীরা আসছে তারা স্বস্তিতে ফেরি পারাপার হতে পারছেন। পদ্মা সেতু চালু হওয়ার পর থেকেই পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ঈদের সময় যানবাহনের চাপ কমে গেছে।

এদিকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লঞ্চ ঘাটে সকাল থেকেই যাত্রীর চাপ কিছুটা বেড়েছে। তবে যাত্রী ভোগান্তি নেই। পাটুরিয়া লঞ্চ ঘাটের ম্যানেজার পান্নালাল নন্দী জানান, পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা কাজিরহাট নৌরুটে মোট ৩৩টি লঞ্চ চলাচল করছে। ঈদের একদিন বাকি থাকলেও পাটুরিয়া ঘাটে যাত্রীর তেমন চাপ নেই। লঞ্চের আসন অনুযায়ী যাত্রী না থাকায় অর্ধেক যাত্রী দিয়েই লঞ্চ ছেড়ে দেওয়া হচ্ছে।

অন্যদিকে ঢাকার আরিচা মহাসড়কেও যানবাহনের চাপ সকাল থেকে তেমন লক্ষ্য করা যায়নি। দূরপাল্লার যানবাহনগুলো বেশিরভাগই পদ্মা সেতু ব্যবহার করায় ঢাকা আরিচা মহাসড়কে চাপ কমে গেছে।

সারাবাংলা/এনএস

ঈদযাত্রা টপ নিউজ পাটুরিয়া-দৌলতদিয়া মানিকগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর