Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়তুল মোকাররমের ঈদ জামাতে মুসলিম উম্মার জন্য দোয়া

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২৪ ১১:৫৩

ঢাকা: টানা এক মাস সিয়াম সাধনার পর রাজধানীবাসীর বড় একটি অংশ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

বৃহস্পতিবার (১ শওয়াল) সকাল ৭ টা থেকে পৌনে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত পাঁচটি ঈদ জামাতেই ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। জামাতগুলো থেকে দেশ এবং মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করা হয়। দোয়ায় অংশ নেন হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি।

বায়তুল মোকাররমের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। এ জামায়াতে ইমামমতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন কারি মো. ইসহাক।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। এ জামায়াতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম। মুকাব্বির ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন (অব.) হাফেজ মো. আতাউর রহমান।

ঈদের তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়। এতে ইমামতি করেন আজিমপুর কবরস্থান মেয়র হানিফ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন। মুকাব্বির ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. আবদুল হাদী।

জাতীয় মসজিদে চতুর্থ জামাত অনুষ্ঠিত হয় ১০টায়। এতে ইমামতি করেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মো. আবু ছালেহ পাটোয়ারী। মুকাব্বির ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. জসিম উদ্দিন।

পঞ্চম ও শেষ জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ১১টায়। এ জামাতে ইমামতি করেন মিরপুরের জামেয়া আরাবিয়া আশরাফিয়া ও এতিমখানার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহীদুজ্জামান। মুকাব্বির ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম মো. রুহুল আমিন।

প্রতিটি ঈদ জামাতেই বায়তুল মোকাররম মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মসজিদের মূল অংশ ও কমপ্লেক্স এরিয়া পার হয়ে সিঁড়ি এবং আশপাশের খালি জায়গায় দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন ‍মুসল্লিরা। মুসল্লিদের অনেকেই বাচ্চাদের নিয়ে ঈদ জামাতে শরিক হন। পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন নিয়ে দল বেঁধে ঈদের নামাজ আদায় করেন কেউ কেউ।

এদিকে প্রতিটি জামায়াত শেষে দেশ এবং মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করেন ইমামগণ। পাশাপাশি প্রাত্যহিক জীবনে ইসলামের অনুশাসনগুলো পুঙ্খানুপুঙ্খভাবে যেন পালন করা যায়, সে জন্য আল্লাহ’র সাহায্য কামনা করেন তারা।

তৃতীয় জামাতের ইমাম হাফেজ মাওলানা ইমরান বিন নূরউদ্দীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাগফেরাত কামনা করেন এবং প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যরা যেন ভালো মতো দেশ পরিচালনা করতে পারেন, সে জন্য আল্লাহ’র সাহায্য কামনা করেন।

সারাবাংলা/এজেড/এনএস

ঈদুল ফিতর টপ নিউজ বায়তুল মোকাররম


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর