Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলে ইরানের হামলা: সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৪ ১৭:১৫

ফাইল ছবি

ঢাকা: ইসরাইলে ইরানের প্রতিশোধমূলক হামলার পর মধ্যপ্রাচ্যের যে বাস্তবতা তৈরি হচ্ছে, সে বিষয়ে সতর্ক থাকতে সংশ্লিষ্ট সকলকে তীক্ষ্ণ নজর রাখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সংঘাতের কী প্রতিক্রিয়া হবে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রস্তুতি নিতে বলেছেন।

সোমবার (১৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশনা দেন। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সংবাদ ব্রিফিং এ এর বিস্তারিত তুলে ধরেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই ঘটনায় যার যার খাত, সবাইকেই প্রস্তুত থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। তবে বাণিজ্য কিংবা অর্থনীতির কথা সুনির্দিষ্ট করে বলেননি। সবাইকেই প্রস্তুতি নিতে বলেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রতিবেদন দিতে বলেছেন। এ ক্ষেত্রে যাতে কোনো কিছু রিঅ্যাকটিভ না হয়, বরং প্রোঅ্যাকটিভ হতে বলেছেন।

উদহারণ দিতে গিয়ে মাহবুব হোসেন বলেন, যেমন, তেলের দাম বাড়লে সেই প্রভাব মোকাবিলায় আমরা কী করব, সেই বিষয়ে প্রস্তুতি নিতে বলেছেন।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, কনফ্লিক্ট যদি দীর্ঘমেয়াদী হয় সেটি কীভাবে আমরা মোকাবিলা করব, সেগুলো মোকাবিলা করার জন্য আমরা কি করতে পারি সেগুলোর প্রস্তুতি নিতে বলেছেন। ঘটনাপ্রবাহের দিকে নজর রাখতে বলেছেন।

তিনি বলেন, যদি দীর্ঘ মেয়াদী হয় তখন বিভিন্ন সেক্টরে যে ইমপ্যাক্ট পড়তে পারে সেটি যেন সংশ্লিষ্ট সেক্টর থেকে এক্সারসাইজ করে প্রস্তুত করে তা মোকাবিলার জন্য পরিকল্পনা গ্রহণ করে প্রস্তুতি নিয়ে রাখতে বলেছেন। সবাইকে বলেছেন যার যার সেক্টরে সবাই যেন প্রস্তুতি নেয়। ক্রাইসিস তৈরি হলে জ্বালানি তেলের দাম বেড়ে যেতে পারে, তখন কি করা যায়, সেসব বিষয়ে পরিকল্পনা রাখতে বলেছেন।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলায় দেশটির সিনিয়র সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হন। এর মধ্যে সিরিয়া ও লেবাননে ইরানের এলিট কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ছিলেন। এ ঘটনায় প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিলেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

সারাবাংলা/জেআর/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর