Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষিতে ড্রোন ও স্যাটেলাইট ব্যবহারে সহায়তা দিচ্ছে এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৪ ১৮:২৫

ঢাকা: দেশের ফসল মনিটরিং ও ফসলের ক্ষতির মূল্যায়ণে ড্রোন ও স্যাটেলাইটের চিত্র ব্যবহার করে আরও উৎপাদন বাড়াতে চায় কৃষি সম্প্রসারণ অধিদফতর। ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং এবং বন্যা ও আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় করা হবে। নির্ণয় করা যাবে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ।

পাশাপাশি ফসল উৎপাদনে দেশে ড্রোন পদ্ধতি চালু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রায় ২০ জন কর্মকর্তা প্রাথমিকভাবে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শিখতে প্রশিক্ষণ নিচ্ছেন। এতে সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘দ্যা ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ডেমেজ অ্যাসেসমেন্ট’ শীর্ষক কর্মশালায় এসব কথা উঠে আসে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর টিএ প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন কষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। এতে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ড. মলয় চৌধুরি, যুগ্মসচিব ড. মো. মাহবুবুর রহমান, বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক মো. রেজাউল ইসলাম।

কর্মশালায় উদ্বোধনী বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক ও ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ডেমেজ অ্যাসেসমেন্ট প্রকল্পের টিএ ন্যাশনাল কোঅর্ডিনেটর ড. ফরিদা পারভীন। আরও উপস্থিত ছিলেন এডিবি’র প্রিন্সিপাল ইকোনমিস্ট তাকাসি ইয়ামানো।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং বলেন, ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান হুমকির জন্য কৃষি উৎপাদনশীলতা এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা নেওয়া দরকার। এজন্য ফসলের রোগ ও ক্ষতির সঠিক মূল্যায়ন গুরুত্বপূর্ণ। এডিবি বাংলাদেশকে জলবায়ুর প্রভাব মোকাবেলায় সহায়তা করার জন্য উন্নত প্রযুক্তিসহ উদ্ভাবনী সমাধান আনতে পাশে থাকবে।’

অনুষ্ঠানে জানানো হয়, ’ক্রিডস লিমিটেড এডিবি’র কনসালটেন্সি ফার্ম হিসেবে এই প্রকল্পে মাঠ পযায়ে ডাটা সংগ্রহে কারিগরী সহযোগিতা করছে। এই প্রকল্পের মাধ্যমে সিলেট জেলায় ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং ও বন্যা বা আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় এবং ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ নির্ণয় করা হবে। এর ফলে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে। এটি সরকারের বন্যা পরবর্তী পুনর্বাসন কার্যক্রমের জন্য সিদ্ধান্ত নিতে সহযোগিতা করবে। সর্বোপরি এই আধুনিক প্রযুক্তিসমূহ সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনে সহায়ক হবে।

এডিবি’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর একটি হোটেলে ‘শস্য পর্যবেক্ষণ এবং ফসলের ক্ষতির মূল্যায়নের জন্য ড্রোন এবং স্যাটেলাইট চিত্রের ব্যবহার’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) ৭ দিনের এ কর্মসূচির উদ্বোধন হয়।

প্রশিক্ষণার্থীরা ভৌগলিক তথ্য ব্যবস্থা এবং ফসলের ক্ষতি শনাক্তের জন্য রিমোট সেন্সিং বিশ্লেষণের উপর ৪ দিনের ক্লাসরুম প্রশিক্ষণ পাবেন। এছাড়া মোবাইল ডিভাইস ব্যবহার করে গ্রাউন্ড ডাটা সংগ্রহ করা শিখতে সিলেটে ৩ দিনের ফিল্ড ট্রিপে অংশ নেবেন। স্থানীয় ডিএই কর্মকর্তারা সিলেটে প্রশিক্ষণে অংশ নেবেন। যেখানে ২০২২ সালের বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছিল।

সারাবাংলা/জেজে/ইএইচটি/এমও

এডিবি কৃষি টপ নিউজ ড্রোন ও স্যাটেলাইট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর