Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলতি মাসে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপেন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২৪ ১০:২০

ঢাকা: আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ২৪ থেকে ২৯ এপ্রিল তিনি দেশটি সফর করবেন। সফরকালে প্রধানমন্ত্রী একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। তার সফরসঙ্গী হিসেবে থাকবেন কয়েকজন মন্ত্রী, উপদেষ্টা, সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।

২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী  শ্রেথা থাভিসিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাবেন। এসময় তাকে আনুষ্ঠানিক গার্ড অব অনার প্রদান করা হবে। একই দিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী গভর্নমেন্ট হাউজে প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাই রাজপ্রাসাদে থাইল্যান্ডের রাজা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরাক্লাওচাওয়ুয়া ও রাণী সুথিদা বজ্রসুধাবিমলাকশানের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী একটি রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। সফরের সময় বেশ কয়েকটি চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইউনেস্ক্যাপের কমিশনের ৮০তম অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে। তিনি ২৫ এপ্রিল ইউনেস্ক্যাপের অধিবেশনে ভাষণ দেবেন। একই দিনে, জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি-জেনারেল এবং এশিয়া ও প্যাসিফিকের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্ধারিত দ্বিপক্ষীয় সফর হবে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর বাংলাদেশ থেকে সরকারপ্রধান পর্যায়ের প্রথম সফর। এই সফর বাংলাদেশ ও থাইল্যান্ড উভয়ের জন্যই তাৎপর্যপূর্ণ। দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে এই সফর।

সারাবাংলা/আইই

টপ নিউজ শেখ হাসিনার থাইল্যান্ড সফর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর