Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তীব্র তাপপ্রবাহে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ৭ দিন

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ এপ্রিল ২০২৪ ১৪:৩৭

ঢাকা: চলমান তাপদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনা করে আগামী সাত দিন স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ এপ্রিল, ২০২৪ থেকে ২৭ এপ্রিল ২০২৪ পর্যন্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যান ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

রমজান, ঈদুল ফিতর, বৈশাখ ও গ্রীষ্মকালীন অবকাশ মিলিয়ে ২৬ দিন বন্ধ ছিল দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘদিন ছুটির পর আগামীকাল রোববার (২১ এপ্রিল) খোলার কথা ছিল শিক্ষাপ্রতিষ্ঠানের। তবে সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে দুশ্চিন্তা বাড়ে অভিভাবকদের। ইতোমধ্যে দেশের প্রায় এক তৃতীয়াংশ অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার তাপমাত্রা বেড়ে ৪১ দশমিক ৫ ডিগ্রিতে পৌঁছেছে। ফলে প্রচণ্ড গরমে বিপর্যস্ত জনজীবন হয়ে পড়েছে। বাড়ছে পানিবাহিত রোগ।

এ পরিস্থিতিতে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফত। অতি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে না বের হওয়ার পরামর্শও দিয়েছেন আবহাওয়াবিদরা। এ কারণে শিক্ষার্থীদের স্কুলে পাঠাতে আগ্রহী নন অভিভাবকরা। তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের জন্য যাতায়াত ও ক্লাস করা খুবই কষ্টের হবে। এক্ষেত্রে বেশি ঝুঁকিতে পড়বে শিশু শিক্ষার্থীরা। কারণ তীব্র গরমে বাসায় থেকেই অনেক শিশুরা অসুস্থ হয়ে পড়ছে।

এ অবস্থায় তীব্র তাপদাহের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি জানিয়েছিলেন অভিভাবকরা। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশের সব বিদ্যালয় বন্ধের ঘোষণা দিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সারাবাংলা/জেআর/এনএস

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর