Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিকে শনিবার ছুটি থাকছে, মাধ্যমিকে খোলা রাখার চিন্তা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২৪ ১৮:২০

ঢাকা: দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের মধ্যেই রোববার (২৮ এপ্রিল) থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে। পাশাপাশি শনিবার যে সাপ্তাহিক ছুটি ছিল শিখন ঘাটতি পূরণে ওইদিনও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। তবে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবার সাপ্তাহিক ছুটি বহাল থাকবে বলে জানা গেছে।

শনিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আক্তারুন্নাহারের সই করা এক আদেশে তীব্র তাপপ্রবাহে প্রাথমিক বিদ্যালয় পরিচালনায় দিক-নির্দেশনা দেওয়া হয়েছে। তবে শনিবার প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে কি না, সে বিষয়ে কিছু বলা হয়নি।

তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন সারাবাংলাকে বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ে শনিবার ছুটি বাতিল নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে কোনো প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে কি না, সেই সিদ্ধান্ত শিক্ষকরাই নেবেন। তারা যদি মনে করেন, শিক্ষার্থীদের শিখন ঘাটতি রয়েছে, তাহলে নিজেরা আলোচনা করে শনিবার বিদ্যালয় খোলা রাখতে পারবেন।’

এদিকে, শিখন ঘাটতি পূরণে সাপ্তাহিক ছুটির দিনেও ক্লাস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এ বিষয়ে ২৫ এপ্রিল মাউশি থকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়, তাপদাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি হয়েছে, তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

উল্লেখ্য, শব-ই বরাত, পবিত্র ঈদুল ফিতর এবং নববর্ষ শেষে গত ২১ এপ্রিল স্কুল খোলার কথা ছিল। কিন্তু দেশজুড়ে হিট অ্যালার্ট জারি এবং শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে পরবর্তী সাত দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা আসে। যা শেষ হচ্ছে আজ শনিবার (২৭ এপ্রিল)। ফলে যথারীতি রোববার (২৮ এপ্রিল) থেকে শ্রেণিকক্ষে পাঠ দান শুরু হচ্ছে। তবে সব শিক্ষাপ্রতিষ্ঠানেই অ্যাসেম্বলি বন্ধ থাকবে। এ ছাড়া, শ্রেণিকক্ষের বাইরের কোনো কার্যক্রম শিক্ষার্থীদের দিয়ে করানো যাবে না।

সারাবাংলা/জেআর/পিটিএম

টপ নিউজ প্রাথমিক বিদ্যালয় শনিবার সাপ্তাহিক


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর