Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দুর্নীতি-লুটপাট বন্ধ হলে শ্রমিকের ন্যায্য মজুরি দেওয়া সম্ভব’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মে ২০২৪ ১৮:০২

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, দুর্নীতি, লুটপাট, বিদেশে টাকা পাচার, ব্যাংকের টাকা লোপাট, অপচয় বন্ধ করতে পারলে শ্রমিক ও কর্মচারীদের ন্যায্য মজুরি দেওয়া সম্ভব।

মহান মে দিবস-২০২৪ উপলক্ষে বুধবার (১ মে) জাসদের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে জাসদ চত্ত্বরে শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি বঙ্গবন্ধু অ্যাভিনিউ, গুলিস্তান, পল্টন মোড় হয়ে জাতীয় প্রেসক্লাব এলাকা প্রদক্ষিণ করে।

ইনু বলেন, নিত্যপণ্যের উচ্চমূল্য শ্রমিক ও দেশের জনগণের জন্য অভিশাপ। বাজার সিন্ডিকেট দমন ও ধবংস, বিদেশে টাকা পাচার বন্ধ, ব্যাংকের অর্থলোপাটকারীদের শাস্তি নিশ্চিত করা, নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ করে শ্রমিক ও জনগণকে এ অভিশাপ থেকে মুক্তি দিতে হবে।

তিনি বলেন, দুর্নীতি, লুটপাট, বিদেশে টাকা পাচার, ব্যাংকের টাকা লোপাট, অপচয় বন্ধ করে শ্রমিকের ন্যায্যমজুরি নিশ্চিত করার দাবি জানান।

জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ সভাপতি শ্রমিক নেতা সাইফুজ্জামান বাদশা’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার।

তিনি বলেন, শ্রম কখনও সস্তা নয়, শ্রমিক দয়ার পাত্র নয়। স্বাধীনতার এত বছর পরেও আমরা কর্মস্থলে, নারী ও পুরুষ শ্রমিকের সমান কাজে সমমজুরি নিশ্চিত করতে পারিনি।

সমাবেশ থেকে শ্রমিকের ৮ ঘণ্টা বিশ্রাম, ৮ ঘণ্টা বিনোদন নিশ্চিত করা; বাজার দর ও জীবন-যাপন অনুযায়ী জাতীয় নূন্যতম মজুরি আইন করে বাস্তবায়ন করা। দুর্যোগে কর্মহীন শ্রমিকের ভাত-কাপড় নিশ্চিত করার জন্য আইনি কাঠামো তৈরি করা; শিল্প কলকারখানায় রেশনিং ব্যবস্থা চালু করা; কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা বন্ধ করা; আইএলও কনভেনশন ১৮৯/কনভেনশন ১৯০ অনুসমর্থন করার জন্য সরকারে প্রতি দাবি জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

ইনু টপ নিউজ মজুরি শ্রমিক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর