Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে ঝড়ের কবলে পড়ে নৌকাডুবি, উদ্ধার ২৬ মাঝিমাল্লা

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ মে ২০২৪ ১৮:০৬

চট্টগ্রাম ব্যুরো: বঙ্গোপসাগরে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে ডুবে যাওয়া অন্তত ১৫টি নৌকার ২৬ মাঝিমাল্লাকে উদ্ধার করেছে কোস্টগার্ড।

বুধবার (৮ মে) সকালে চট্টগ্রামের আনোয়ারা থেকে কক্সবাজারের মহেশখালী পর্যন্ত এলাকায় উত্তাল সাগরে লবণবোঝাই নৌকাগুলো ডুবে যায়।

কোস্টগার্ড পূর্বাঞ্চলের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল মো. সুয়াইব বিকাশ সারাবাংলাকে জানান, সকাল ৮টা ২০ মিনিটের দিকে কালবৈশাখী ঝড় শুরু হয়। এ সময় উত্তাল সাগরে সাঙ্গু নদীর মোহনা, আনোয়ারার উঠান মাঝির ঘাট, বারো আউলিয়ার ঘাট, দোভাষী বাজার ঘাট থেকে বাঁশখালী, মহেশখালী পর্যন্ত এলাকায় লবণবোঝাই একাধিক নৌকা ডুবে যায়।

নৌকায় থাকা মাঝিমাল্লাদের অনেকে সাগরে ঝাঁপিয়ে পড়ে ভাসতে থাকেন। খবর পেয়ে কোস্টগার্ডের টহল জাহাজ অপূর্ব বাংলা দ্রুত সাঙ্গু নদীর মোহনায় পৌঁছায়। সেখানে ভাসমান ২৬ জন মাঝিমাল্লাকে জীবিত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়। সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত এ অভিযান চলে বলে জানান তিনি।

জানা গেছে, তিনদিন পর আবহাওয়া পরিস্থিতি ভালো দেখে কক্সবাজারের কুতুবদিয়া থেকে লবণের চালান নিয়ে সাগরে নামে অন্তত ৬০টি কাঠের নৌকা। গন্তব্য ছিল চট্টগ্রাম নগরীর মাঝিরঘাটে লবণের গুদাম। মাঝ সাগরে ঝড়ের কবলে পড়ে কয়েকটি নৌকা ডুবে যায়। উত্তাল সাগরে মাঝি ও লবণ শ্রমিকরা কোনোরকমে বাঁচার চেষ্টা করেন। সাঁতার কেটে ও কাঠের ওপর ভেসে তাদের অনেকে পৌঁছান শঙ্খচর নামে একটি স্থানে। খবর পেয়ে কোস্টগার্ডের সদস্যরা শঙ্খচর ও আশপাশের এলাকা থেকে ২৬ জনকে উদ্ধার করেন।

উদ্ধারের পর তাদের নগরীর পতেঙ্গায় কোস্টগার্ডের পূর্বাঞ্চলের ক্যাম্পে নিয়ে আসা হয়। মাঝি ও লবণ শ্রমিকরা এ সময় ভীতসন্ত্রস্ত ও ক্লান্ত ছিলেন। পরে পরিবারের সদস্যদের পেয়ে অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন।

কোস্টগার্ড কর্মকর্তা সুয়াইব বিকাশ বলেন, ‘আমাদের কাছে থাকা তথ্যানুযায়ী, লবণবোঝাই ১২ থেকে ১৫টি নৌকা ডুবে গেছে। মাঝিরা প্রাণ বাঁচাতে সাগরে ঝাঁপ দিয়ে ভাসতে থাকেন। এদের মধ্যে আমরা ২৬ জনকে উদ্ধার করেছি। তাদের পতেঙ্গায় এনে প্রাথমিক চিকিৎসা ও সেবা দিয়ে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। আরও কেউ নিখোঁজ কিংবা ভাসমান অবস্থায় আছে কি না সেটা তল্লাশি করে দেখছি।’

সারাবাংলা/আরডি/পিটিএম

ঝড় টপ নিউজ নৌকাডুবি সাগর


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর