Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসিতে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ মে ২০২৪ ১৩:৪৭

ঢাকা: এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গত বছরের একই পরীক্ষার সঙ্গে তুলনা করে দেখা যায়, গত বছরের তুলনায় এ বছর পাসের হার এসেছে বেশি। তবে গত বছরের তুলনায় কম শিক্ষার্থী এবার জিপিএ-৫ পেয়েছে।

রোববার (১২ মে) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মন্ত্রী পরে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, ‘এ ফলাফল অর্জনে শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন উদ্যোগ, শ্রেণিকক্ষে শিক্ষক- শিক্ষার্থীদের ইতিবাচক আন্তঃসম্পর্ক, শিক্ষকদের প্রযুক্তি নির্ভর পাঠদান, অভিভাবকদের সচেতনতা, সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।’

ফলাফলে দেখা যায়, চলতি বছরে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। ২০২৩ সাল অর্থাৎ গত বছর এই গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। সে হিসাবে এ বছর পাসের হার বেড়েছে ২ দশমিক ৬০ শতাংশ।

এদিকে পাসের হার বাড়লেও এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এ বছর ১১টি বোর্ড মিলিয়ে জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী। গত বছর (২০২৩ সাল) জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। সে হিসাবে এবার এক হাজার ৪৪৯ জন কম শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এসএসসি পরীক্ষায় পাসের হারে এগিয়ে রয়েছে যশোর বোর্ড। আর সবচেয়ে পাসের হার সবচেয়ে কম সিলেট শিক্ষা বোর্ডে। দুই শিক্ষা বোর্ডের পাসের হার যথাক্রমে ৯২ দশমিক ৩২ শতাংশ ও ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

বাকি শিক্ষা বোর্ডগুলোর মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার এসেছে ৭৯ দশমিক ৭ শতাংশ। আর কারিগরি শিক্ষা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার ৭৮ দশমিক ৯ শতাংশ।

পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করে শিক্ষামন্ত্রী পাস করা সব শিক্ষার্থীদের অভিনন্দন জানান। যারা পাস করতে পারেননি তাদেরকে আবারো পরীক্ষার প্রস্তুতি নিতে পরামর্শ দেন। শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়া নানামুখী পদক্ষেপ, শিক্ষার্থী-শিক্ষক- অভিভাবকদের অক্লান্ত প্রচেষ্টাসহ সমগ্র শিক্ষা পরিবারের সার্বিক সহযোগিতায় এ অবস্থায় পৌঁছানো সম্ভব হয়েছে। এজন্য আমি শিক্ষা পরিবারের সবাইকে জানাচ্ছি অভিনন্দন।’

তিনি আরও বলেন, ‘আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দৃঢ়প্রতিজ্ঞ। বিগত বছরসমূহের ন্যায় এবারও সম্পূর্ণ পেপারলেস ফল প্রকাশিত হচ্ছে। পরীক্ষার্থীদের সরাসরি মোবাইল ফোনে ফল প্রাপ্তির ব্যবস্থা নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়, বোর্ডসমূহ, জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বিত প্রচেষ্টার ফলে পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনায় ক্রমশ উন্নতির ধারা অব্যাহত রয়েছে।’

সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠান ও ফল প্রকাশে আন্তরিক সহযোগিতার জন্য আবারও ধন্যবাদ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এছাড়া পরীক্ষায় কৃতকার্য সকল পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদেরও অভিনন্দন। যারা উত্তীর্ণ হতে পারেনি তাদের হতাশ হওয়ার কারণ নেই। আমি আশা করবো তারা নব উদ্যমে পূর্ণ প্রস্তুতিতে আগামীতে পরীক্ষা দিয়ে সফল হবে।’

সারাবাংলা/জেআর/টিআর/এমও

জিপিএ-৫ টপ নিউজ পাসের হার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর