Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি’তে ৫১ প্রতিষ্ঠানে পাস করেনি কেউ

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ মে ২০২৪ ১৯:৫১

ঢাকা: এবার অর্থাৎ ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া ২৯ হাজার ৮৬১ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৫১টিতে একজন শিক্ষার্থীও পাস করেনি। গত বছর ২০২৩ সালে এর সংখ্যা ছিলো ৪৮টি। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন, এসব বিদ্যালয়ের একজন শিক্ষার্থীও কেন পাস করেনি বিষয়টি খতিয়ে দেখা হবে। পাশাপাশি পিছিয়ে থাকা এই বিদ্যালয়গুলোকে তুলে আনতে সরকার বিশেষ নজর দেবে।

রোববার (১২ মে) সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ সংকান্ত সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব জানান।

প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় ২৯ হাজার ৮৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। এরমধ্যে ২ হাজার ৯৬৮টি শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ পাস করে। কিন্তু ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই এবার পাস করেনি।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘এসব বিদ্যালয়ের প্রতি কোনো ধরনের ব্যবস্থা নেওয়া সমীচীন নয়। আমরা চাই এসব পিছিয়ে থাকা বিদ্যালয়গুলো তুলে আনতে সরকার নজরদারি রাখবে এবং কাজ করবে। কারণ আমরা চাই না একটা বিদ্যালয়ের একজন শিক্ষার্থীও পিছিয়ে থাকুক।’

উল্লেখ্য, ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। ২০২৩ সালে পাসের হার ছিল ৮০.৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে ২.৬৫ শতাংশ। এবার ছাত্রদের পাসের হার ৮১.৫৭ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৪.৪৭ শতাংশ।

সারাবাংলা/জেআর/এমও

৫১ প্রতিষ্ঠান এসএসসি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর