Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৪৭ হাজার কোটি টাকা বাড়ছে

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মে ২০২৪ ১২:৩৫

ঢাকা: আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা প্রায় ৪৭ হাজার কোটি টাকা বাড়ানো হতে পারে। বর্ধিত এ লক্ষ্যমাত্রা অর্জনে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক খাতে আদায় বাড়ানোর পরিকল্পনা করেছে অর্থ মন্ত্রণালয়। তবে ভ্যাটের আওতা বাড়ানো হলে পরোক্ষভাবে তা সাধারণ জনগণের ওপরই পড়বে। এই অবস্থায় বাজেটে মূল্যস্ফীতি কমিয়ে আনার ওপর যে গুরুত্ব দেওয়া হচ্ছে, সেটা না কমে বরং মূল্যস্ফীতির ওপর চাপ অব্যাহত থাকবে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২০২৪-২৫ অর্থবছরে এনবিআরের আওতাধীন রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৫০০ কোটি টাকা। এর মধ্যে অর্ধেকেরও বেশি আদায় করা হবে পণ্য ও সেবা খাতের ভ্যাট ও সম্পূরক শুল্ক থেকে। আর বাজেটে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ধরা রয়েছে ১ লাখ ৭০ হাজার কোটি টাকা। এটি চলতি বছরের লক্ষ্যমাত্রার তুলনায় ২৬ হাজার ১০০ কোটি টাকা বেশি।

এছাড়া সংশোধিত বাজেটের লক্ষ্যমাত্রার তুলনায় ট্যাক্সেস অন ইনকাম অ্যান্ড প্রফিট খাত থেকে প্রায় ১৭ শতাংশ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে। আর চলতি ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটে এনবিআরের আওতাধীন রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। ফলে আসছে বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়ানো হচ্ছে ৪৬ হাজার ৫০০ কোটি টাকা।

জানা যায়, আগামী বাজেটে রাজস্ব আদায় বাড়াতে ইতোমধ্যে মেট্রোরেলের টিকেটমূল্যের ওপর ভ্যাট বসানোর উদ্যোগ নিয়েছে এনবিআর। স্থানীয় শিল্প ভ্যাটে যে ছাড় পেয়ে আসছে, আগামী অর্থবছরে তা সংকোচিত করা হতে পারে। এর প্রভাবে পণ্যের উৎপাদন ব্যয় বাড়লে পণ্যমূল্যও বাড়বে এবং চূড়ান্ত বিচারে ভোক্তাদেরই তা পরিশোধ করতে হবে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের মূল বাজেটে ভ্যাট ও সম্পূরক শুল্ক খাতে ২ লাখ ২৪ হাজার ৫৪০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল এনবিআর। গত জানুয়ারি শেষে এ খাত থেকে আয় হয়েছে ১ লাখ ৩ হাজার ২৮৩ কোটি টাকা।

চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাত থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৬৬ কোটি টাকা। গত ২০২২-২৩ অর্থবছরে ভ্যাট ও সম্পূরক শুল্ক থেকে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৭০ হাজার ৭৫৭ কোটি টাকা। আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ১ লাখ ৫৮ হাজার ১৮১ কোটি টাকা। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায় গত অর্থবছরে এ খাতে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৭ শতাংশ।

সূত্র জানায়, আগামী অর্থবছরের বাজেটে ট্যাক্সেস অন ইনকাম অ্যান্ড প্রফিট থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ১ লাখ ৭৫ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটে এর পরিমাণ ছিল ১ লাখ ৫৩ হাজার ২৬০ কোটি টাকা, সংশোধিত বাজেটে যা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৮৬৫ কোটি টাকা।

অন্যদিকে, আগামী অর্থবছরের বাজেটে কাস্টমস ডিউটি থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৪ হাজার ৫০০ কোটি টাকা। এটি সংশোধিত বাজেটের লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৪২ শতাংশ কম।

উল্লেখ্য, আগামী ৬ জুন (বৃহস্পতিবার) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন। এটি হবে বর্তমান অর্থমন্ত্রীর প্রথম এবং আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট। এই বাজেটের সম্ভাব্য আকার হচ্ছে ৮ লাখ কোটি টাকা।

সারাবাংলা/জিএস/এমও

৪৭ হাজার কোটি টাকা এনবিআর বাজেট রাজস্ব আদায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর