Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঝিনাইদহে মোবারকগঞ্জ চিনিকলে শ্রমিক বিক্ষোভ, কর্মবিরতি ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৬ মে ২০২৪ ১৮:৩৬

ঝিনাইদহ: চাকরি স্থায়ীকরণের দাবিতে ঝিনাইদহের মোবারকগঞ্জ সুগার মিলের শ্রমিক-কর্মচারীরা শ্রমিকরা বিক্ষোভ সমাবেশ করেছে। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ৮টায় মিলের প্রধান ফটকে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে তারা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করে।

১৫ মে বাংলাদেশ চিনি ও খাদ্যশস্য করপোরেশনের সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার স্বাক্ষরিত এক অফিস আদেশে স্থায়ী নিয়োগ প্রক্রিয়া স্থগিতের আদেশ দেন। এ সংবাদ মিল এলাকায় পৌঁছালে শ্রমিকদের মধ্যে সন্তোষ দেখা দেয়। শ্রমিকরা জরুরি গেট মিটিং এর ডাক দিয়ে বিক্ষোভ সমাবেশ করেন।

সমাবেশে উপস্থিত ছিলেন মোবারকগঞ্জ সুগার মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি গোলাম রসুল, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, সহ-সম্পাদক সাইদুর রহমান পিকুসহ অন্যান্য কর্মচারীরা।

মৌসুমী থেকে স্থায়ীকরণের নিয়োগ স্থগিতের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে ঝিনাইদহের মোবারকগঞ্জ সুগার মিলের শ্রমিক-কর্মচারীরা।

বক্তারা বলেন, মোবারকগঞ্জ সুগার গিলে গত গত প্রায় ১২ বছর ধরে শ্রমিক কর্মচারীরা চুক্তিভিক্তিক ও মৌসুমী হিসেবে কাজ করে আসছেন। অভিজ্ঞ এসব শ্রমিকদের স্থায়ীকরণের জন্য বুধবার নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন বিকালে অদৃশ্য কারণে সেই নিয়োগ স্থগিতের আদেশ দেয় শিল্প মন্ত্রণালয়। এতে অর্ধশত শ্রমিকের নিয়োগ প্রক্রিয়া অনিশ্চিত হয়ে পড়ে। তবে ঈদুল আজহার আগে এই স্থগিতাদেশ প্রত্যাহার না করা হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন বক্তারা।

মোবারকগঞ্জ সুগার মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি গোলাম রসুল জানান, প্রায় ১২ বছর এ মিলে প্রায় শতাধিক কর্মচারী চুক্তিভিত্তিক কাজ করে যাচ্ছে। দীর্ঘ প্রক্রিয়া শেষে বুধবার শ্রমিকদের নিয়োগ, পদোন্নতি ও স্থায়ীকরণের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু অজানা কারণে হেড অফিস নিয়োগপ্রক্রিয়া স্থগিত করেছে।

এর ফলে মিল এলাকায় শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। এখনি নিয়োগ প্রক্রিয়া শেষ করা না হলে আসছে মাড়াই মৌসুমে মিল চালানো অসম্ভব হয়ে পড়বে। যে কারণে শ্রমিকদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না করলে ঈদুল আজহার পর মিলে সমস্ত কার্যক্রম বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন এই শ্রমিক নেতা।

সারাবাংলা/একে

চিনিকল ঝিনাইদহ টপ নিউজ শ্রমিক বিক্ষোভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর