Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সপ্তাহজুড়ে ডিএসই‘র বাজার মূলধন কমেছে ৫ হাজার কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৪ ১৭:০৫

ঢাকা: মন্দা পুঁজিবাজারে গত সপ্তাহে ( ১২ থেকে ১৬ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে পাঁচ হাজার কোটি টাকারও বেশি। গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই দরপতন হয়েছে। এতে সপ্তাহজুড়ে প্রধান পুঁজিবাজার ডিএসইতে দাম কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। ফলে সপ্তাহে ডিএসই‘র বাজার মূলধনও হারিয়েছে পাঁচ হাজার কোটি টাকার ওপরে। শনিবার ( ১৮ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানের মধ্যে ৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে, বিপরীতে দাম কমেছে ২৯০টির এবং ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিকে গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন ছিলো ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি টাকা। যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৫ হাজার ২০২ কোটি টাকা।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪৩ পয়েন্ট কমেছে। প্রধান মূল্যসূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহজুড়ে এ সূচকটি কমেছে ৪১ পয়েন্ট। ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকেরও গত সপ্তাহে বড় পতন হয়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা।

আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৯৬০ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৯৬ কোটি ২৬ লাখ টাকা বা ২০ দশমিক ৪৩ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয় ৪ হাজার ৮০২ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৯৮১ কোটি ৩১ লাখ টাকা।

সারাবাংলা/জিএস/একে

টপ নিউজ পুঁজিবাজার বাজার মূলধন মন্দা শেয়ার বাজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর