Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিপিবির সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ মে ২০২৪ ১৮:৫৯

ঢাকা: মেহনতি মানুষের বাঁচার দাবিতে ২৪ থেকে ৩০ মে পর্যন্ত দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

রোববার (১৯ মে) বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করেন।

বিবৃতিতে নেতারা বলেন, চলমান দুঃশাসন হটিয়ে, ব্যবস্থা বদলানো এবং এ জন্য বামগণতান্ত্রিক বিকল্প গড়ে তুলতে হবে। গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ রুখে দাঁড়াতে হবে। এজন্য নীতিনিষ্ঠ অবস্থানে থেকে সংগ্রামকে অগ্রসর করতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তারা।

সিপিবি ঘোষিত দাবিগুলোর মধ্যে রয়েছে- জাতীয় সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতি প্রবর্তনসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার ও ভোটের অধিকার নিশ্চিত; পাচারের টাকা ফেরত, খেলাপি ঋণ উদ্ধার, লুটপাট-দুর্নীতি বন্ধ ও এর সঙ্গে জড়িতদের শাস্তি; চিকিৎসা, কর্মসংস্থান, শিক্ষা, অন্ন, বস্ত্রের নিশ্চয়তাকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি; উৎপাদিত ফসলের লাভজনক দাম, জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা, শ্রমিক ছাঁটাই, উচ্ছেদ বন্ধ; দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, সর্বজনীন রেশন ব্যবস্থা ও ন্যায্য মূল্যের দোকান চালু।

দেশের রাজনীতি, অর্থনীতিতে সাম্রাজ্যবাদী আধিপত্যবাদী শক্তির হস্তক্ষেপ রুখে দাঁড়ানো এবং মুক্তিযুদ্ধের অর্থনৈতিক দর্শনের ভিত্তিতে গণমানুষের বাজেটের দাবিতে এই কর্মসূচি ঘোষণা করে সিপিবি।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

কর্মসূচি সিপিবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর