Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ

সারাবাংলা ডেস্ক
২৮ মে ২০২৪ ১৯:৫৩

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো ইউরোপের তিন দেশ স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। মঙ্গলবার (২৮ মে) সমন্বিত সিদ্ধান্তে দেশ তিনটি ফিলিস্তিনকে এই স্বীকৃতি দেয়।

আয়ারল্যান্ডের সরকার আনুষ্ঠানিকভাবে এ ব্যবস্থা অনুমোদনের পর প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস জানান, তাদের লক্ষ্য ছিল মধ্যপ্রাচ্যের শান্তির আশা বাঁচিয়ে রাখা।

তিনি ইসরায়েলকে গাজায় ‘মানবিক বিপর্যয় বন্ধ করার’ আহ্বান জানিয়ে এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা শান্তি প্রক্রিয়ার শেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চেয়েছিলাম। তবে শান্তির অলৌকিক ঘটনাকে বাঁচিয়ে রাখতে আমরা স্পেন ও নরওয়ের পাশাপাশি এই পদক্ষেপ নিয়েছি।’

অসলোর স্বীকৃতি কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড এই পদক্ষেপটিকে ‘নরওয়ে-ফিলিস্তিন সম্পর্কের জন্য একটি বিশেষ দিন’ হিসেবে স্বাগত জানিয়েছেন।

অন্যদিকে স্পেনের মন্ত্রিসভা এই পদক্ষেপকে সমর্থন করার পর পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, এটি এমন একটি দিন যা ‘স্পেনের ইতিহাসে খোদাই করা হবে’।

এর আগে গত সপ্তাহে তিনটি দেশের প্রধানমন্ত্রী এ পরিকল্পনা উন্মোচন করেছিলেন। এতে ইসরায়েলের কাছ থেকে ক্ষিপ্ত প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিশেষ করে স্পেনের সঙ্গে দেশটির কূটনৈতিক উত্তেজনা বেড়ে যায়।

এদিকে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ২৭ দেশের ইউরোপীয় ইউনিয়নের মধ্যে তীব্র মতবিরোধ সৃষ্টি করেছে। কয়েক দশক ধরে ফিলিস্তিন রাষ্ট্রের আনুষ্ঠানিক স্বীকৃতিকে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে আলোচনার মাধ্যমে শান্তির শেষ অবলম্বন হিসেবে দেখা হচ্ছে।

আরও পড়ুন
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড-স্পেন-নরওয়ে

সারাবাংলা/একে

আয়ারল্যান্ড ইউরোপের দেশ টপ নিউজ নরওয়ে ফিলিস্তিনকে স্বীকৃতি স্পেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর