Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাগরিকত্ব পেলেন বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে যাওয়া ৮ জন

সারাবাংলা ডেস্ক
১ জুন ২০২৪ ১২:২১

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী পশ্চিমবঙ্গের আট ব্যক্তিকে নাগরকিত্ব দেওয়া হয়েছে। এরা সবাই কোনো না কোনো সময়ে বাংলাদেশ থেকে ভারতে গিয়েছিলেন। যদিও ভারতের বিবিধ পরিচয়পত্র ছিল এদের কাছে, তবে তারা স্বীকার করছেন, সে সবই বেআইনি পথে পাওয়া। এখন তারা নির্ভয়ে বলতে পারবেন, বাংলাদেশ থেকে এসে ভারতের নাগরিক হয়েছেন।

সরকার আটজনকে নাগরিকত্ব দেওয়ার তথ্য দিলেও এর আগে তারা বলেছিল পশ্চিমবঙ্গ থেকে কতজন সংশোধিত নাগরিকত্ব আইনের আওতায় নাগরিক হওয়ার জন্য আবেদন করেছেন, সেই তথ্য তাদের কাছে নেই।

বিজ্ঞাপন

নাগরিকত্ব আইনের সমালোচকরা অবশ্য বলছেন শেষ দফার ভোট গ্রহণের কদিন আগে নাগরিকত্ব দেওয়া হলো রাজনৈতিক কারণে। যাদের নাগরিকত্ব দেওয়া হয়েছে, তাদের অনেকের এলাকাতেই শনিবার (১ জুন) শেষ দফায় ভোটগ্রহণ হবে আর অন্তত দুটি লোকসভা আসন এলাকায় নাগরিকত্ব আইনটা বড় ইস্যু ছিল। সেখানকার মতুয়া ভোট রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এবং বিজেপি– উভয়ের কাছেই।

ভারতব্যাপী প্রতিবাদের মধ্যেই ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন চালু হয়ে গেলেও তার ‘রুলস’ প্রণয়ন করা হয় এ বছরের শুরুর দিকে। বিজেপির প্রতি সমালোচনা হচ্ছিল, আইন চালু করেও কেন ‘রুলস’ জারি করতে পারছে না তারা।

সূত্র: বিবিসি

সারাবাংলা/ইআ

টপ নিউজ ভারতের নাগরিকত্ব আইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর