Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজশাহীর আরও দু’টি উপজেলাকে ‘ভূমিহীন-গৃহহীন মুক্ত’ ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৪ ১৬:৩৯

রাজশাহী: রাজশাহী বিভাগের আরও দু’টি উপজেলাকে ‘ভূমিহীন-গৃহহীন মুক্ত’ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে দিয়ে বিভাগের ৬৭টি উপজেলাকে গৃহহীন ঘোষণা করা হলো।

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পঞ্চম পর্যায়ে ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা দু’টি হলো- বগুড়া জেলার শেরপুর উপজেলা এবং সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলা।

বৃহস্পতিবার (৬ জুন) সকাল ১০টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। শনিবার (৮ জুন) থেকে শুরু হবে ভূমিসেবা সপ্তাহ, চলবে সপ্তাহব্যাপি।

সংবাদ সম্মেলনে বক্তব্যে দেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন, জেলা প্রশাসক শামীম আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার, সহকারী কমিশনার (ভূমি) বোয়ালিয়া জুয়েল আহমেদ।

‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে শনিবার (৮ জুন) থেকে শুক্রবার (১৪ জুন) পর্যন্ত চলবে। রাজশাহী বিভাগের সকল ভূমি অফিসে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি চলবে। এসব ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করে সাধারণ মানুষকে ভূমিসেবা দেওয়া হবে।

আগামী শনিবার বোয়ালিয়া থানা ভূমি অফিস চত্বরে জনসচেতনতামূলক সভার মধ্য দিয়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। সভায় স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগসমূহ, নাগরিক তথা সেবা গ্রহীতার প্রাপ্তিসমূহ, ভবিষ্যৎ ভূমি ব্যবস্থাপনার কর্মপরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হবে।

বিভাগীয় কমিশনার বলেন, ‘আশ্রয়নের অধিকার, মুজিববর্ষের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীন (ক-শ্রেণি) পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে রাজশাহী বিভাগের ৬৮টি উপজেলার মধ্যে ৬৫টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ১০ জুন অবশিষ্ট দু’টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার মধ্য দিয়ে রাজশাহী বিভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত হবে।’

সারাবাংলা/এমও

উপজেলা গৃহহীন মুক্ত ভূমিহীন রাজশাহী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর