Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহু ভাষণ দেবেন ২৪ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুন ২০২৪ ১৬:২৩

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আগামী ২৪ জুলাই মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। শীর্ষ মার্কিন আইন প্রণেতারা বৃহস্পতিবার (৬ জুন) এ তারিখ ঘোষণা করেছেন। মূলত, মার্কিন কংগ্রেসের রিপাবলিকানদের আমন্ত্রণে নেতানিয়াহু কংগ্রেসে ভাষণ দেওয়ার সুযোগ পেতে যাচ্ছেন।

বৃহস্পতিবার নেতানিয়াহুকে আমন্ত্রণ জানানোর ব্যাপারে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান স্পিকার মাইক জনসন বলেন, দ্বিদলীয়, দ্বিকক্ষবিশিষ্ট সেশনটি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের স্থায়ী সম্পর্কের প্রতীক এবং প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তাদের গণতন্ত্র রক্ষা, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ও এই অঞ্চলে ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরাইলি সরকারের দৃষ্টিভঙ্গি শেয়ার করার সুযোগ দেবে।

বিজ্ঞাপন

সিনেট সংখ্যালঘু দল রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছেন। বিবৃতিতে সিনেটে সিনিয়র ডেমোক্রেটিক নেতাদের অন্তর্ভুক্ত করেননি তিনি। অনেক বিশ্লেষকরা মনে করছেন, মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে নেতানিয়াহুর ভাষণে বরং ইসরাইল ইস্যুতে রিপবালিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে বিভেদ আরও বাড়বে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার নেতানিয়াহুকে আমন্ত্রণ কয়েক সপ্তাহের জন্য বিলম্বিত করেছিলেন। গত মার্চে একটি বক্তৃতায় চাক শুমার বলেছিলেন, শান্তির পথে নেতানিয়াহুই বাধা। তাকে ইসরাইলের প্রধানমন্ত্রী পদ থেকে সরাতে আগাম নির্বাচনের কথাও বলেছিলেন চাক শুমার।

সারাবাংলা/আইই

বেঞ্জামিন নেতানিয়াহু

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর