Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজশাহীতে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণকাজের অগ্রগতি জানাতে নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৪ ১৬:২৯

ঢাকা: রাজশাহীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজের বিষয়ে অগ্রগতি জানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজশাহীর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও সংশ্লিষ্ট ঠিকাদারকে দুই মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজে চাঁদা দাবির বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে অগ্রগতি জানানোর পর রোববার (৯ জুন) বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। চাঁদা না দেওয়ায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দেওয়ার অভিযোগে মামলা দায়ের এবং একজনকে গ্রেফতারের তথ্য এদিন আদালতকে জানায় রাষ্ট্রপক্ষ।

পরে ম্যুরাল নির্মাণকাজের অগ্রগতি জানিয়ে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এর আগে গত ২৮ মে চাঁদা না দেওয়ায় রাজশাহীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের নির্দেশ দেন হাইকোর্ট। পুলিশের মহাপরিদর্শকসহ (আইজিপি) সংশ্লিষ্টদের প্রতি (আইজিপি) এই নির্দেশ দেন আদালত।

পাশাপাশি বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমলে নিয়ে গত ২৮ মে বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি করে এ আদেশ দেন।

এর আগে চাঁদা না দেওয়ায় রাজশাহীতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধের ঘটনাটি আদালতের নজরে আনেন জ্যেষ্ঠ আইনজীবী মো. ওজি উল্লাহ।

তিনি বলেছিলেন, এ বিষয়ে শুনানি শেষে আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। রুলে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বাধা দেওয়ার সঙ্গে জড়িতদের কেন আইনের আওতায় এনে শাস্তি প্রদান করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাশাপাশি সাত দিনের মধ্যে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), রাজশাহী মহানগর পুলিশ কমিশনার এবং বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

ওই সময়ে আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল রাফেল।

এর আগে চাঁদার দাবিতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দেওয়ার ঘটনা বিভিন্ন গণমাধ্যমে গতকাল সংবাদ প্রকাশিত হয়।

প্রকাশিত সংবাদে বলা হয়, চাঁদা না দেওয়ায় রাজশাহী পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) নির্মাণাধীন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে সন্ত্রাসীরা। এমনকী তাদের ভয়ে ঠিকাদার কাজ করতে পারছেন না।

এ বিষয়ে গত ২৬ মে রাজধানীর বোয়ালিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন পাউবোর রাজশাহী সদর শাখার উপসহকারী প্রকৌশলী সুকেশ কুমার।

জিডিতে বলা হয়েছে, রোববার (২৬ মে) বেলা ১১টার দিকে আনসার সদস্যদের বাধা উপেক্ষা করে পাউবোর অফিস চত্বরে ঢুকে পড়ে ২০-২৫ জন। এর পর তারা গালমন্দ করে কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়। এ সময় ৩০-৪০ শ্রমিক ভয়ে কাজ বন্ধ করে নিরাপদ আশ্রয়ে চলে যান।

আরও পড়ুন:

পাউবো সূত্রে জানা গেছে, ৬৯ লাখ ২৫ হাজার টাকা ব্যয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার ম্যুরাল নির্মাণের কাজ করছে রাজশাহীর ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স খন্দকার কনস্ট্রাকশন। প্রতিষ্ঠানটির মালিক হাসান কবির। তিনি এখন সিঙ্গাপুরে আছেন। তাঁর প্রতিনিধি মো. পলাশ জানান, ১০ দিন আগে তারা কাজটি শুরু করেছেন। এর পর থেকেই বিহারি কলোনি, শালবাগান, উপশহর ও সপুরা এলাকার একটি সংঘবন্ধ সন্ত্রাসী বাহিনী চাঁদা দাবি করছিল। তারা বলেছিল, সংখ্যায় তারা ২৫ জন। সামনে ঈদ উপলক্ষে তাদের ১০ লাখ টাকা দিতে হবে। টাকা না দেওয়ায় রোববার দেশীয় অস্ত্র নিয়ে এসে কাজ বন্ধ করে দেয়। এর এক সপ্তাহ আগে সন্ত্রাসীরা পাউবো কার্যালয়ে আসে। চাঁদা না দিলে পাউবোর কার্যালয় পুড়িয়ে দেওয়ার হুমকি দেয়।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

অগ্রগতি টপ নিউজ নির্দেশ নির্মাণকাজ বঙ্গবন্ধু ম্যুরাল রাজশাহী হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর