বিজ্ঞাপন

রাজশাহীতে নির্মাণ হচ্ছে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল

December 25, 2021 | 7:32 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় ম্যুরাল নির্মাণ করা হচ্ছে রাজশাহীতে। মোট ৫৮ ফুট উচ্চতার এই ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৫০ ফুট উঁচু। ম্যুরালটির দৈর্ঘ্য ৪০ ফুট। ম্যুরালটি নির্মাণে খরচ ধরা হয়েছে ৫ কোটি ২ লাখ টাকা।

বিজ্ঞাপন

‘মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প’-এর আওতায় নগরের সিঅ্যান্ডবি মোড়ে ম্যুরালটি নির্মাণ করছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম। ল্যান্ডস্কেপিং কাজের তত্ত্বাবধানে রয়েছেন স্থপতি আবির রহমান। ম্যুরালে এরই মধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটে উঠেছে।

রাসিকের প্রকৌশলীরা জানিয়েছেন, এই ম্যুরালটি দেশে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে। বাউন্ডারি ওয়ালের দুই ধারে ৭০০ বর্গফুট টেরাকোটার কাজ করা হচ্ছে। এর এক পাশে গ্রাম বাংলার ঐতিহ্যের লোকজ সাংস্কৃতির নানা চিত্র ফুটিয়ে তোলা হবে। অন্য পাশে বায়ান্নর ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হবে। গ্যালারি ও ল্যান্ডস্কেপিংয়ে উন্নত গ্রানাইট দিয়ে সজ্জিত করা হবে। নির্মাণকাজ শেষে সুসজ্জিত বৈদ্যুতিক বাল্ব দিয়ে করা হবে নাইটভিশনের ব্যবস্থা।

শনিবার দুপুরে নির্মাণাধীন ম্যুরাল পরিদর্শন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এ সময় তার সঙ্গে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার; গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এস এম জাহিদ হোসেন ও সহযোগী অধ্যাপক ড. হাসান আশিক; মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের অধ্যাপক ড. মোস্তফা শরীফ আনোয়ার; রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ইকবাল মতিন, সহকারী অধ্যাপক আসাদুজ্জামান ও সহকারী অধ্যাপক সাব্বির আহসান।

বিজ্ঞাপন

মেয়রের সঙ্গে আরও উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, রাসিকের পূর্ত স্থায়ী কমিটির সভাপতি ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এস এম মাহাবুবুল হক পাভেল, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবদুল মোমিন, ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, প্রকল্পের ইঞ্জিনিয়ারিং অ্যাডভাইজার আশরাফুল হক, প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুর ইসলাম তুষার, নির্বাহী প্রকৌশলী শামসুদ্দিন হায়দার, নির্বাহী প্রকৌশলী সুব্রত কুমার সরকার, নির্মাতা প্রতিষ্ঠান মুন এন্টারপ্রাইজের ফিরোজ কবীর মুক্তা ও মোখলেসুর রহমান, রাসিকের উপসহকারী প্রকৌশলী মীর শাহরিয়ার সুলতান পরাগসহ অন্যরা।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন