বিজ্ঞাপন

সাভারের সিলিকন সিটি আবাসন প্রকল্পের কার্যক্রম বন্ধের নির্দেশ

May 26, 2024 | 7:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সাভারের সিলিকন সিটির অবৈধ আবাসন প্রকল্পের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে রোববার (২৬ মে) বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী। এবং তাকে সহযোগিতা করেন আইনজীবী এস. হাসানুল বান্না। রাষ্ট্রপক্ষে ছিলেন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

পরে বেলার পক্ষ থেকে জানানো হয়, ঢাকা জেলার সাভার উপজেলার বড়বরদেশী মৌজায় ডিটেইলড এরিয়া প্ল্যানে (DAP) চিহ্নিত মূল বন্যা প্রবাহ এলাকা ((Main Flood Flow Zone), জলাধার এবং কৃষিজমি ভরাট করে ওঠা সিলিকন ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ‘সিলিকন সিটি’ নামক অননুমোদিত আবাসন প্রকল্পের মাটি ভরাট, প্লট বিক্রয় ও রেজিস্ট্রেশনসহ সব অবৈধ কার্যক্রম বন্ধ করতে রাজউকের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এবং ঢাকা জেলার জেলা প্রশাসককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

একইসঙ্গে আদালত উল্লেখিত আবাসন কোম্পানি কর্তৃক অবৈধ ও অননুমোদিতভাবে মাটি ভরাটের ফলে উল্লেখিত জলাশয়ের যে ক্ষতি সাধিত হয়েছে তা নিরুপণ করে নির্দেশ প্রতিপালন সংবলিত প্রতিবেদন আগামী তিন মাসের মধ্যে আদালতে দাখিলের জন্য রাজউকের চেয়ারম্যান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এবং ঢাকা জেলার জেলা প্রশাসকের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি আদালত ‘সিলিকন সিটি’ নামক আবাসন কোম্পানি কর্তৃক মাটি ভরাট থেকে ঢাকা জেলার সাভার উপজেলার অন্তর্গত বড়বরদেশী মৌজায় চাপড়ার খালসহ অন্যান্য জলাশয়, কৃষিজমি ও নদীর অংশবিশেষ রক্ষায় বিবাদীগণের ব্যর্থতা সংবিধান ও দেশে প্রচলিত আইনের পরিপন্থি হওয়ায় কেন তা অবৈধ ও জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এ ছাড়া রুলে আদালত বড়বরদেশী মৌজার উল্লেখিত জলাধারসহ ডিটেইলড এরিয়া প্ল্যানে (DAP) চিহ্নিত মূল বন্যা প্রবাহ এলাকা ((Main Flood Flow Zone), জলাধার এবং কৃষি জমি আইন, বিধি ও পরিকল্পনা অনুযায়ী পুনরুদ্ধারের ও রক্ষার নির্দেশ কেন প্রদান করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সেই সঙ্গে আইন বহির্ভূতভাবে উল্লেখিত জলাধার ভরাটের ক্ষতিপূরণ সিলিকন সিটি আবাসন কোম্পানির নিকট থেকে আদায়ের নির্দেশ কেন প্রদান করা হবে না, তাও
জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

ভূমি সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, পরিবেশ সচিব, জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা জেলার জেলা প্রশাসক (ডিসি), ঢাকার পুলিশ সুপার (এসপি), রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ, ঢাকা জেলার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, সাভার উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, সিলিকন ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঢাকা জেলাধীন সাভার উপজেলাস্থ বড় বরদেশী মৌজার বিভিন্ন দাগে অসংখ্য খাল ও জলাশয় রয়েছে যার মধ্যে স্থানীয়ভাবে পরিচিত চাপড়ার খাল অন্যতম। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের বিশদ অঞ্চল পরিকল্পনায় উল্লেখিত দাগসমূহ মূল বন্যা প্রবাহ এলাকা, কৃষিজমি ও জলাধার হিসেবে চিহ্নিত। সিলিকন ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড নামক আবাসন কোম্পানি এ দাগসমূহে বিদ্যমান খালসমূহ আশেপাশের কৃষিজমি এবং নদীর অংশ ভরাট করে ‘সিলিকন সিটি’ নামক আবাসন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ এবং পরিবেশ অধিদফতর থেকে কোনো অনুমোদন না নিয়েই ‘সিলিকন সিটি’ প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া চলমান রেখেছে।

বিজ্ঞাপন

এরইমধ্যে অননুমোদিত ‘সিলিকন সিটি’ প্রকল্পের সাইনবোর্ড স্থাপন এবং স্থাপনা নির্মাণ শুরু করেছে কোম্পানিটি। সাভারের বড়বরদেশী মৌজায় অবস্থিত জলাশয়, কৃষিজমি ও নদীর অংশবিশেষে মাটি ভরাটের বিরুদ্ধে বেলা চলতি বছরে হাইকোর্টে এ রিট দায়ের করে।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন