Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ বছর পর উত্তর কোরিয়ায় পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জুন ২০২৪ ১০:০০

২৪ বছর পর উত্তর কোরিয়া গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় বুধবার (১৯ জুন) সকালে তিনি দেশটির পিয়ংইয়ংয়ের বিমানবন্দরে পৌঁছান।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বিমান থেকে পুতিন নামার সঙ্গে সঙ্গে তাকে জড়িয়ে ধরে স্বাগত জানান। এ সময় দুই দেশের নেতারা তাদের মধ্যকার ভাব বিনিময় করেন। একইসঙ্গে দুই দেশের সম্পর্ক উন্নয়নে একমত হন বলে জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা।

এর আগে, ২০০০ সালের জুলাই মাসে উত্তর কোরিয়া সফর করেছিলেন পুতিন। গত বছরের সেপ্টেম্বর রাশিয়া সফরে গিয়ে তাকে আবার পিয়ংইয়ং সফরের দাওয়াত দেন উত্তরের নেতা কিম। সেই নিমন্ত্রণের পরিপ্রেক্ষিতে আজ উত্তর কোরিয়া পা রাখলেন তিনি।

পুতিনের সঙ্গে সফরে দেশটির বিভিন্ন বিভাগের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একটি প্রতিনিধিদল রয়েছে। এসব ব্যক্তির মধ্যে রয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই বেলোসভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও পুতিনের জ্বালানিবিষয়ক প্রধান উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক।

সফরে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে একটি অংশীদারি চুক্তি সই হবে বলে জানিয়েছেন পুতিনের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ।

সারাবাংলা/ইআ

উত্তর কোরিয়া টপ নিউজ ভ্লাদিমির পুতিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর