Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের সেমিতে যাওয়ার সমীকরণ

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০২৪ ২০:১২

সুপার এইটের গ্রুপ-২ এর লড়াই বেশ জমে উঠেছে। চার দলের সবারই এখনো ওঠার সুযোগ আছে সেমিফাইনালে। আজ এই গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র; জমজমাট এক দ্বিতীয় রাউন্ডের লড়াই শেষে কোন সমীকরণে কে যেতে পারে সেমিতে? চলুন দেখে নেওয়া যাক এই গ্রুপের সমীকরণ।

দ্বিতীয় রাউন্ডের ২ ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকা ৪ পয়েন্ট নিয়ে আছে গ্রুপের শীর্ষে। ৪ পয়েন্ট ও +০.৬২৫ রানরেট নিয়ে সবার উপরে আছে তারা। ২ পয়েন্ট ও +১.৮১৪ রান রেট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। সমান পয়েন্ট নিয়ে ও +০.৪১২ রানরেট নিয়ে তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। শূন্য পয়েন্ট ও -২.৯০৮ রানরেট নিয়ে সবার শেষে আছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

শেষ ম্যাচে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ জিতলে

নিজেদের শেষ ম্যাচে যদি ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ জিতে যায়, তাহলে দক্ষিণ আফ্রিকার সাথে তিন দলের পয়েন্ট হবে ৪। যুক্তরাষ্ট্রকে বড় ব্যবধানে হারানোর কারণে রানরেটে দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে থাকবে ওয়েস্ট ইন্ডিজ। শেষ ম্যাচে তাই প্রোটিয়াদের হারাতে পারলেই সেমি নিশ্চিত ওয়েস্ট ইন্ডিজের।

ইংল্যান্ডের সেমিতে যাওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার রানরেটকে ছাড়িয়ে যেতে হবে। দুই ম্যাচের ফলাফলই তাই থাকতে হবে ১০ রানের মাঝে। অর্থাৎ শেষ ম্যাচে ইংল্যান্ড ১০ রানে জিতলে তারা চলে যাবে সেমিতে। তবে ব্যবধান ১০ রানের কম হলে চলে যাবে দক্ষিণ আফ্রিকা।

শেষ ম্যাচে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকা জিতলে

শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতলেই তারা ৬ পয়েন্ট নিয়ে সেমিতে চলে যাবে। যুক্তরাষ্ট্র ইংল্যান্ডকে হারালে বাকি তিন দল ২ পয়েন্টে থাকবে। ইংল্যান্ড যদি সুপার ওভারে ১৬০ রান তাড়া করে হারে, তাহলে ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ অথবা বেশি রানে হারতে হবে। ইংল্যান্ড বড় ব্যবধানে হারলে ওয়েস্ট ইন্ডিজের কিছুটা সুবিধা, তাদের একটু বেশি রানে হারলেও চলবে।

বিজ্ঞাপন

বাজে রানরেটের কারণে শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে জিততে হবে বড় ব্যবধানে। ইংল্যান্ডকে তাদের হারাতে হবে কমপক্ষে ৫৬ রানে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজকে হারতে হবে কমপক্ষে ৯১ রানে।

শেষ ম্যাচে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ জিতলে 

নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ জিতলে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা সেমিতে যাবে। বাদ পড়বে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

শেষ ম্যাচে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা জিতলে 
শেষ ম্যাচে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা জিতলে ৬ পয়েন্ট নিয়ে প্রোটিয়ারা যাবে সেমিতে। ৪ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডও তাদের সঙ্গী হবে।

সারাবাংলা/এফএম

টি-২০ বিশ্বকাপ ২০২৪

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর