Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুড়িগ্রামে কুকুরের কামড়ে ৩ দিনে দেড় শতাধিক আহত


১ জুন ২০১৮ ০৯:৩৬

।। জাহিদুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেলা জুড়ে কুকুরের আতঙ্ক শুরু হয়েছে। গত ৩ দিনে কুড়িগ্রাম সদর, উলিপুর, রাজারহাট, ভুরুঙ্গামারী ও নাগেশ্বরী উপজেলার বিভিন্ন এলাকায় শিশুসহ প্রায় দেড় শতাধিক মানুষ কুকুরের কামড়ে আহত হয়েছেন। এদের মধ্যে জেলা সদর হাসপাতালে ভ্যাকসিন নিয়েছেন ১২২জন। শুধু কুড়িগ্রাম পৌর এলাকাতেই চিকিৎসা নিয়েছেন ২০জন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলার ছোট-বড় বাজার ও শহরগুলোতে বেওয়ারিশ কুকুরের সংখ্যা বেড়ে গেছে। দীর্ঘদিনে ধরে সরকারি ভাবে এই ধরনের কুকুর নিয়ন্ত্রণের কোন ব্যবস্থা না থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। হঠাৎ করে গত ৩ দিন ধরে এসব কুকুর মানুষকে হঠাৎ কামড়ানো শুরু করেছে, আর এতেই আতঙ্ক ছড়িয়েছে পড়েছে।

কুকুরের আক্রমণে আহত হয়ে চিকিৎসা নিতে হাসপাতালে আসেন- কুড়িগ্রাম পৌর সভার বানিয়াপাড়া গ্রামের সুজা মিয়া (৪৮), বাসস্টান্ডপাড়ার আব্দুল হাকিম (৪৫), শাহীন (৫০)।

তারা বলেন, আমরা রাস্তায় চলার সময় হঠাৎ করে দুই থেকে ৩টি কুকুর এক সঙ্গে এসে আক্রমণ করে। এখন বাধ্য হয়ে সদর হাসপাতালে ভ্যাকসিন নিতে এসেছি।

কুকুরের আক্রমণের খবর ছড়িয়ে পড়ায় পথচারীরা রাস্তায় কুকুর দেখলেই ভয় পাচ্ছেন। কুকুর দেখলে হাটা বন্ধ করে নিরাপদ আশ্রয় খুঁজছেন সবাই।

এ বিষয়ে কুড়িগ্রাম পৌরসভার মেয়র আব্দুল জলিল বলেন, পৌর এলাকায় বেওয়ারিশ কুকুরের সংখ্যা বেড়েছে। তবে প্রাণি হত্যার বিষয়ে আদালতের নিষেধাজ্ঞা থাকায় কুকুর নিধন করা হবে না। খুব শীঘ্রই একটা ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি। কুকুরদের ভ্যাকসিন দেওয়ার বিষয়টি আমরা ভেবে দেখছি।

জেলা সদর হাসপাতালের ভ্যাকসিন কর্নারের ইনচার্জ মো. নজরুল ইসলাম জানান, গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত শিশুসহ ১২২ জনকে র‌্যাবিস ভ্যাকসিন দেয়া হয়েছে। এদের মধ্যে মধ্যে যাদের ক্ষত বেশি তাদেরকে র‌্যাবিস ভ্যাকসিনের সাথে র‌্যাবিক্স আইজিও দেয়া হচ্ছে।

কুকুরদের ভ্যাকসিন দেয়ার বিষয়ে কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম জানান, কুড়িগ্রাম সদর হাসপাতালে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে। যেহেতু কুকুর নিধন করা নিষেধ সেহেতু কুকুরকে ভ্যাকসিন দেয়ার চিন্তা ভাবনা চলছে।

সারাবাংলা/জেআই/এমআইএস

কুড়িগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর