Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুধু ঈশ্বরই আমাকে আটকাতে পারবে: জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
৬ জুলাই ২০২৪ ১১:৩১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে নিয়ে আগামী প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে যে বিতর্ক সৃষ্টি হয়েছে সে বিষয়ে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, এই নির্বাচনে অংশ নেওয়া থেকে ঈশ্বর ছাড়া কেউ তাকে আটকাতে পারবে না।

শুক্রবার (৫ জুলাই) এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

এবিসি নিউজের বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন জরিপ অনুযায়ী, ট্রাম্পের চেয়ে পেছনে রয়েছেন বাইডেন। জনগণ বাইডেনের তুলনায় ট্রাম্পকে বেশি সমর্থন করছে। আর এ প্রসঙ্গে এবিসি নিউজ বাইডেনকে প্রশ্ন করেন, যদি তিনি নিশ্চিতভাবে জানতে পারেন আপনি নির্বাচনে ট্রাম্পের কাছে পরাজিত হবেন, তাহলে কি সরে দাঁড়াবেন?’

এমন প্রশ্নের জবাবে ৮১ বছর বয়সি জো বাইডেন বলেন, ‘আমি নির্বাচন থেকে সরে দাঁড়াবে কিনা, এটি নির্ভর করে একমাত্র ঈশ্বরের ওপর। কেবল ঈশ্বরই আমাকে আটকাতে পারেন। আর কেউ না।’

এর আগে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের আগাম নির্বাচন প্রসঙ্গে ডেমোক্রেটিক বাইডেনের সঙ্গে রিপালিকান প্রতিপক্ষ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি বিতর্কে অংশ নেন। বিতর্কটি সরাসরি সম্প্রচার করে সিএনএন।

বিতর্কে প্রতিপক্ষ ট্রাম্পের সঙ্গে ঠিকমতো কথা বলতে পারেননি বাইডেন। বিতর্কে বার্ধক্যের ছাপ স্পষ্ট ফুটে ওঠে বাইডেনের। এ ছাড়া ওই বিতর্কের পর ডেমোক্রেট কিছু কর্মকর্তা ও ডোনারদের মধ্যে দ্বিধা দেখা দিয়েছে। তারা বাইডেনকে নির্বাচনী লড়াই থেকে সরে যাওয়ার জন্য চাপ দিচ্ছেন। তারা বলছেন, ট্রাম্পের বিপক্ষে জয়ী হতে হলে একজন কম বয়সী প্রার্থী প্রয়োজন। তা না হলে নির্বাচনে ভয়াবহ বিপর্যয় হবে।

তবে এবিসি নিউজ বাইডেনকে প্রশ্ন করেন, তিনি কি স্বাস্থ্য এবং নির্বাচনে জয়লাভের জন্য আত্মবিশ্বাসী কিনা? এ সময় বাইডেন বলেন, ‘আমি মনে করি না প্রেসিডেন্ট হওয়ার জন্য কেউ আমার চেয়ে বেশি যোগ্য।’

জো বাইডেন যুক্তরাষ্ট্রের আগাম নির্বাচনে দাঁড়ানোর জন্য সক্ষম কিনা তা যাচাইয়ের জন্য তাকে মস্তিষ্কের পরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছিল। যার ফল আবার জনসম্মুখে প্রকাশ করার দাবিও জানানো হয়। যেন ভোটাররা বুঝতে পারে পরবর্তী মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য বাইডেন কতটুকু সামর্থবান।

তবে এ পরামর্শ নাকচ করে দিয়ে বাইডেন সাক্ষাৎকারে বলেন, ‘আমি প্রতিদিনই মস্তিষ্কের পরীক্ষা করে থাকি।’

এ ছাড়া, গত সপ্তাহে বিতর্কের সময় নিজের নিঃশেষ হয়ে আসাকে ঠাণ্ডাজনিত সমস্যা এবং শরীর খারাপ লাগছিল বলে আখ্যায়িত করেন মার্কিন এই প্রেসডেন্ট।

সারাবাংলা/ইআ

জো বাইডেন টপ নিউজ মার্কিন নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর