Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানুষ কীভাবে পোষ্য হয়?— প্রশ্ন ইবি শিক্ষার্থীদের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট
৮ জুলাই ২০২৪ ২০:২৫

কুষ্টিয়া: কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) বিকেল পৌনে চারটা থেকে দুই ঘণ্টা সড়ক অবরোধ রাখেন তারা। রাস্তায় গাছের গুড়ি ফেলে যান চলাচল বন্ধ রাখেন৷

এতে কুষ্টিয়া ও ঝিনাইদহ অভিমুখে অন্তত ১০ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। এছাড়া রাস্তা আটকিয়ে ফুটবল, ক্রিকেট, ভলিবল খেলা এবং বিভিন্ন প্রতিবাদী নাটিকা, গান ও কবিতা আবৃত্তি করতে দেখা যায় শিক্ষার্থীদের।

এর আগে, বিকেল ৩টায় ক্যাম্পাসের বটতলা চত্তরে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মহাসড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীদের ‘আমি পূর্ব বাংলা ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য দেখিনি, কিন্তু আমি কোটার ভয়াবহতা দেখেছি’ ‘পোষ্য কোটা কীভাবে হয়, মানুষ কীভাবে পোষ্য হয়?’ ‘বাংলা ব্লকেড সফল করো’ সহ বিভিন্ন ফেস্টুন দেখা যায়।

শিক্ষার্থীদের বর্তমানে একটিই দাবি, সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যুনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করতে হবে।

সারাবাংলা/একে

আন্দোলন ইবি ইসলামী বিশ্ববিদ্যালয় কোটা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর