Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ে অবৈধ স্কুল: ‘জাগো’র রাকসান্দের বিরুদ্ধে চার্জশিট

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৪ ১৮:৩৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে পাহাড় দখল করে অবৈধভাবে স্কুল নির্মাণের অভিযোগে জাগো ফাউন্ডেশনের চেয়ারম্যানসহ চার জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৯ জুলাই) চট্টগ্রাম মহানগর সিনিয়র স্পেশাল জজ ড. বেগম জেবুন্নেছার আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা দুদক চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক ফয়সাল কাদের।

মামলায় অভিযুক্তরা হলেন- জাগো ফাউন্ডেশনের চেয়ারম্যান কারভি রাকসান্দত ধ্রুব, চসিকের সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিক, তার স্ত্রী তাহেরা কবির ও প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকী।

মামলার নথি পর্যালোচনা করে জানা যায়, নগরীর লালখান বাজারে মতিঝর্ণার ওয়াসার পুরাতন পানির ট্যাংক এলাকায় একটি সরকারি পাহাড়ের জায়গা জাগো ফাউন্ডেশন নামে একটি বেসরকারি সংস্থাকে ভুয়া মালিক সেজে ভাড়া দেন চসিকের সাবেক কাউন্সিলর মানিক। পাহাড়ে অবকাঠামো নির্মাণ অবৈধ জেনেও সেখানে সুবিধা বঞ্চিত শিশুদের জন্য তিন তলা স্কুল নির্মাণ করে সংস্থাটি।

এদিকে, চুক্তি অনুযায়ী সাবেক কাউন্সিলর মানিক ও তার স্ত্রী তাহেরা কবিরকে ২৮ লাখ ১১ হাজার টাকা এককালীন পরিশোধ করে প্রতিষ্ঠানটি। ২০২১ সালের ৮ নভেম্বর ভুয়া মালিক সেজে সরকারি জায়গা ভাড়া ও পাহাড়ে অবৈধভাবে স্কুল নির্মাণের অভিযোগ এনে তাদের বিরুদ্ধে মামলা করে দুদক।

দুদকের আইনজীবী কাজী ছানোয়ার আহমেদ লাভলু সারাবাংলাকে জানান, অনৈতিক চুক্তির মাধ্যেম সরকারি জায়গা দখল ও পাহাড়ে স্কুল নির্মাণের অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। তদন্তে ৩৭ লাখ ৬১ হাজার টাকা আত্মসাতের অভিযোগের সত্যতা পেয়ে তাদের চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

উল্লেখ্য, জাগো ফাউন্ডেশন বাংলাদেশের অন্যতম একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। বর্তমানে সারা বাংলাদেশে ৪ হাজার ৫০০টি স্কুল আছে স্কুল আছে সংস্থাটির।

সারাবাংলা/আইসি/পিটিএম

চার্জশিট দুদক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর