Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবি ক্যাম্পাসে ৩ ঘণ্টা হাঁটলেন কোটাবিরোধীরা

চবি করেসপন্ডেন্ট
৯ জুলাই ২০২৪ ১৯:৫০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিন ঘণ্টা হেঁটে লংমার্চ ও গণসংযোগ কর্মসূচি পালন করেছে চাকরিতে কোটার বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র ব্যানারে মঙ্গলবার (৯ জুলাই) সকাল সাড়ে দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে আন্দোলনকারী শিক্ষার্থীরা অবস্থান নেন। এর পর তিনঘণ্টা ধরে ছাত্রাবাসগুলোর সামনে দিয়ে হেঁটে মিছিল করেন তারা।

এ সময় শিক্ষার্থীরা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে, মেধা না কোটা- মেধা মেধা, মেধাবীদের কান্না- আর না, আর না, কোটার বিরুদ্ধে – লড়াই হবে একসাথে’ এ ধরনের বিভিন্ন স্লোগান দিয়ে ক্যাম্পাস প্রকম্পিত করে তোলেন।

আন্দোলনে অংশ নেওয়া রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিতু আক্তার সারাবাংলাকে বলেন, ‘আমি একজন মুক্তিযোদ্ধার নাতনি। এর পরও আমি এই বৈষম্যমূলক মুক্তিযোদ্ধা কোটা চাই না। আমাদের মেধা আছে, মেরুদণ্ড আছে। তবুও কেন মুক্তিযোদ্ধা কোটা ব্যবহার করে চাকরি নেব ?’

দর্শন বিভাগের শিক্ষার্থী কানিজ ফাতিমা বলেন, ‘কোটার কারণে অনেক মেধাবী অংকুরেই ঝরে যায়। সৃষ্টিকর্তা আমাকে দুটো হাত, দুটো পা দিয়েছেন। তাহলে কেন আমি কোটা ব্যবহার করে মেধার অপমান করব?’

একই দাবিতে একই সময়ে গণতান্ত্রিক ছাত্রজোটের নেতাকর্মীরাও ক্যাম্পাসে মিছিল-সমাবেশ করেন। এ সব কর্মসূচি থেকে কোটা প্রথা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় বাতিলের দাবি জানানো হয়েছে।

সারাবাংলা/এমআর/পিটিএম

কোটাবিরোধী চবি লং মার্চ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর