Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মনজুরুল আহসান খানের সিপিবির সদস্য পদ বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২৪ ১৭:৪১

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ভাবমূর্তি ক্ষুণ্ন ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে মনজুরুল আহসান খানের সদস্যপদ বাতিল করা হয়েছে। গত ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (১৫ জুলাই) পার্টি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভায় পার্টির শৃঙ্খলাজনিত কারণে মনজুরুল আহসান খানকে উপদেষ্টার পদ থেকে স্থায়ী অব্যাহতি ও সদস্যপদ ছয় মাসের জন্য স্থগিত করা হয়।

ওই সময় এই সিদ্ধান্ত হয় যে, তিনি এই সময়ের মধ্যে ফের পার্টির শৃঙ্খলা ভঙ্গ করলে তার সদস্যপদ বাতিল করা হবে। এই সময়কালে মনজুরুল আহসান খান ধারাবাহিকভাবে পার্টির শৃঙ্খলা ভঙ্গ করেন। ফলে তার সদস্যপদ বাতিল করা হলো।

শ্রমিক নেতা ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গেরিলা যোদ্ধা মনজুরুল আহসান খান সিপিবি সভাপতির দায়িত্ব পান ১৯৯৯ সালে, পার্টির সপ্তম কংগ্রেসে। এরপর আরও দুই কংগ্রেসে তিনি সিপিবি সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ২০১২ সালে তার স্থলাভিষিক্ত হন মুজাহিদুল ইসলাম সেলিম। তখন থেকে পার্টির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন মনজুরুল আহসান খান।

পার্টি থেকে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া এই প্রথম নয়। এর আগে ২০২০ সালের ডিসেম্বরে একটি জাতীয় দৈনিকে কলাম লিখে পার্টিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।

ওই কলামে মনজুরুল লিখেছিলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যমুনা সেতু ও পদ্মা সেতু আজ দৃশ্যমান। দেশ ক্রমেই উন্নত দেশের পর্যায়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। মুক্তিযুদ্ধে লাখো শহিদের স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক শোষণমুক্ত বাংলাদেশ আজ পৃথিবীর মানচিত্রে দৃশ্যমান হয়ে উঠছে।’

দলের অবস্থানের বাইরে গিয়ে পত্রিকায় এই কলাম লেখায় মনজুরুল আহসান খানকে দায়িত্ব থেকে ছয় মাসের জন্য বিরত রাখার সিদ্ধান্ত নেয় সিপিবি। পার্টির এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়, একটি দৈনিক পত্রিকায় সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান লিখিত প্রবন্ধের একটি অংশ ও অন্য একটি দৈনিক পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারের বক্তব্য বর্তমান সরকার সম্পর্কে পার্টির দৃষ্টিভঙ্গি, মূল্যায়ন ও রাজনৈতিক অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় ৫ জানুয়ারি (২০২১ সাল) অনুষ্ঠিত প্রেসিডিয়াম সভায় তাকে ছয় মাসের জন্য উপদেষ্টাসহ পার্টির অন্যান্য দায়িত্ব থেকে বিরত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

টপ নিউজ মনজুরুল আহসান খান সদস্যপদ সিপিবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর