Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটা আন্দোলনে গুলিতে নিহত শিশুদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ জুলাই ২০২৪ ১৮:১১

ঢাকা: কোটা সংস্কার আন্দোলন চলাকালে বাড়ি ও বাড়ির আঙিনায় থেকেও গুলিবিদ্ধ হয়ে নিহত শিশুদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। রিটে একইসঙ্গে গুলির ঘটনায় দায়ীদের চিহ্নিত করতে বিচারবিভাগীয় তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

এ বিষয়ে দুটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে বুধবার (৩১ জুলাই) সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী তৈমুর আলম খন্দকার জনস্বার্থে এ রিট করেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটে যুক্ত করা দৈনিক সমকালে গত ২৯ জুলাই প্রকাশিত ‘ফুল হয়ে ফোটার আগেই ঝরলো ওরা’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়— আহাদ, রিয়া, সামির, হোসাইন, মোবারক, তাহমিদ, ইফাত ও নাঈমা নামের ফুলের মতো শিশুগুলো সবে ফুটছিল। তবে আর বিকশিত হতে পারেনি।

বুলেটের আঘাতে ছোট্ট জীবনগুলো ঝরে গেছে কুঁড়িতেই। বাবার কোলের মতো নিরাপদ আশ্রয়েও তাদের আঘাত করেছে ঘাতক বুলেট।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে কয়েক দিনের সংঘর্ষে অন্তত ৯ শিশু গুলিতে নিহত হয়েছে। তাদের বয়স ৪ থেকে ১৬ বছরের মধ্যে। ১৮, ১৯ ও ২০ জুলাই তারা গুলিবিদ্ধ হয়। নিহত চারজন মারা গেছে নিজ বাড়িতেই। চারজন গুলিবিদ্ধ হয় সড়কে। সব ঘটনায় প্রত্যক্ষদর্শীর ভাষ্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে প্রাণ গেছে এই শিশুদের। এখনও চিকিৎসাধীন গুলিবিদ্ধ এমন কিছু শিশু।

সারাবাংলা/কেআইএফ/ইআ

কোটা আন্দোলন ক্ষতিপূরণ টপ নিউজ শিশু নিহত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর