Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিপি নুরের আদালত অবমাননার রায় ২৮ আগস্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২৪ ১৬:১২

ঢাকা: গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরের আদালত অবমাননার মামলার শুনানির দিন পিছিয়ে। আগামী ২৮ আগস্ট শুনানির দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগের মামলায় আদালত নূরুল হক নূরের পক্ষে সময় আবেদন গ্রহণ করেন। তবে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদন নাকচ করেছেন আদালত।

বৃহস্পতিবার (১ আগস্ট) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ভিপি নুরের পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইমাম টিপু ও মো. মাকসুদ উল্লাহ।

পরে আইনজীবী মাকসুদ উল্লাহ জানান, নুরুল হক নুর গ্রেফতার হয়ে বর্তমানে কারাগারে থাকায় বৃহস্পতিবার ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি ও শুনানির জন্য তার পক্ষে সময়ের আবেদন করা হয়। আদালত ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আবেদন নামঞ্জুর করে ২৮ আগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

গত ২০ জুলাই রাজধানীর বনানী থানায় কোটাবিরোধী আন্দোলনের সময় নাশকতার অভিযোগে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি এ মামলায় রিমান্ডে রয়েছেন বলে আইনজীবী মো. মাকসুদ উল্লাহ জানিয়েছেন।

এর আগে, বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে নুরুল হক নুর হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। তার এ আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় ঘোষণার জন্য গত ১১ জুলাই দিন ধার্য ছিল। তারই ধারাবাহিকতায় আজ ১ আগস্ট আবারও শুনানি হয়। পরে আদালত আগামী ২৮ আগস্ট পরবর্তী দিন ঠিক ধার্য হলো।

গত বছরের ৭ ডিসেম্বর রাজধানীতে এক সমাবেশে আদালতের বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দিয়েছিলেন গণ অধিকার পরিষদের (একাংশ) সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

নুরুল হকের দেওয়া বক্তব্য নিয়ে ৭ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

এরপর নুরের বিরুদ্ধে আদালত অবমাননার একটি অভিযোগ প্রধান বিচারপতি বরাবর উপস্থাপন করা হলে প্রধান বিচারপতি বিষয়টি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এরপর স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট গত বছরের ১৭ ডিসেম্বর রুল জারি করে নুরকে তলব করেন। সে ধারাবাহিকতায় শুনানি শেষে রায়ের জন্য গত ১১ জুলাই দিন ধার্য ছিল। এরপর রায়ের তারিখ পিছিয়ে আজকের দিন ধার্য করা হয়। আজ আদালত আগামী ২৮ আগস্ট এ বিষয়ে পরবর্তী দিন ধার্য করেছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

অবমাননা আদালত টপ নিউজ নুরুল হক নুর রায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর