Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেল-গ্যাস রক্ষা আন্দোলনের আহ্বায়ক প্রকৌশলী শহীদুল্লাহ আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২৪ ১৪:৪৩

ঢাকা: তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা আন্দোলনের আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন। শুক্রবার (৯ আগস্ট) ভোরে যুক্তরাষ্ট্রে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেইন প্রিন্স বলেন, শেখ মুহাম্মদ শহীদুল্লাহ’র মৃত্যুতে আমরা শোকাহত। তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

তিনি আরও বলেন, তার দাফনের বিষয়টি পরিবারের সদস্যদের সঙ্গে পরামর্শ করে দেশবাসীকে জানানো হবে।

উল্লেখ্য, শেখ মুহাম্মদ শহীদুল্লাহর বাবার নাম শেখ মুহাম্মদ হানিফ। বাবা খুলনার দৌলতপুর মুহসীন উচ্চ ইংরেজি বিদ্যালয়ে শিক্ষকতা করতেন। মায়ের নাম মরিয়ম খাতুন। তারা ছয় ভাই এক বোন। তিনি দৌলতপুর মুহসীন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৪৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় আরবিতে লেটারসহ প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন।

১৯৪৮ সালে তৎকালীন ব্রজলাল একাডেমী (পরে যার নাম হয় বিএল কলেজ) থেকে বিজ্ঞান বিভাগে ইন্টারমিডিয়েট পরীক্ষায় পূর্ব পাকিস্তান বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ১৯তম স্থান অধিকার করেন।

১৯৫০ সালে একই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিস্টিংশনসহ বিএসসি পাস কোর্সে উত্তীর্ণ হন। বিএসসি পাস কোর্সে সমগ্র পূর্ব পাকিস্তান বোর্ডের মধ্যে দ্বিতীয় স্থান লাভ করেন। ওই একই বছর ভর্তি পরীক্ষায় প্রথম হয়ে আহসান উল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন।

১৯৫৪ সালে আহসান উল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ (বর্তমান বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ৭৯ শতাংশ নম্বর পেয়ে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে গোল্ড মেডেলিস্ট হিসেবে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এদেশের বামপন্থী আন্দোলনের অন্যতম সমর্থক হিসেবে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত দায়িত্ব পালন করে গেছেন। এর জন্য তাকে জেল-জুলুম-নির্যাতন সহ্য করতে হয়েছে।

জাতীয় স্বার্থে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা আন্দোলনের তিনি ছিলেন আহ্বায়ক। কমান্ডার হিসাবে সর্বমহলে তার পরিচিত ছিল। তিনি সারাদেশে সফর করে দেশবাসীকে উজ্জীবিত করেছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

টপ নিউজ প্রকৌশলী মৃত্যু শেখ মুহাম্মদ শহীদুল্লাহ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর