Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএসইতে লেনদেন ছাড়াল ২ হাজার কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২৪ ১৭:৩১

ঢাকা: নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর পুঁজিবাজারের প্রতি আস্থা ফিরতে শুরু করেছে বিনিয়োগকারীদের। আওয়ামী লীগ সরকারের পতনের পর প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সূচকও লেনদেন।

রোববার (১১ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন দুই হাজার কোটি টাকা ছাড়িয়েছে। একইসঙ্গে ডিএসইর প্রধান সূচক ফের ছয় হাজার পয়েন্টে উন্নীত হয়। লেনদেন বৃদ্ধির এই ধারা অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষেণে দেখা গেছে, রোববার ডিএসইতে ৩০০টি কোম্পানির ৭৬ কোটি ১ লাখ ৭২ হাজার ৮৯৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এদিন ডিএসই’র প্রধান সূচক বা ‘ডিএসইএক্স’ সূচক আগের দিনের চেয়ে ৯১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ‘ডিএসইএস’ ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৫ পয়েন্টে এবং ‘ডিএস৩০’ সূচক ৫২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৪ পয়েন্টে উঠে আসে।

দিনশেষে ডিএসইতে ২ হাজার ১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসে ছিল ১ হাজার ৬০৬ কোটি ৪৭ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট ৪০০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ২০৭টির। এ ছাড়া ২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল।

সারাবাংলা/জিএস/পিটিএম

টপ নিউজ ডিএসই লেনদেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর