Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিপ্লবের মাধ্যমে পাওয়া বিজয়কে অর্থবহ করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২৪ ১৯:১৭

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ বলেছেন, নজিরবিহীন বিপ্লবের মাধ্যমে পাওয়া বিজয়কে অর্থবহ করতে হবে।

সোমবার (১১ আগস্ট) বিকেলে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর পর তিনি এ কথা বলেন।

সালাহ উদ্দিন আহমেদ বলেন, ‘দেশে কতৃত্ববাদের কোনো জায়গা হবে না। ছাত্র-জনতার নজিরবিহীন বিপ্লবের মাধ্যমে পাওয়া বিজয়কে অর্থবহ করতে হবে। দেশকে প্রকৃত গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।’

তিনি বলেন, ‘অভ্যন্তরীণ ষড়যন্ত্র থেকে সবাইকে সজাগ থাকতে হবে। দেশে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। দল-মত নির্বিশেষে গণতন্ত্রের সুফল দেশের মানুষের কাছে পৌঁছে দিতে হবে। বাংলাদেশ একটি আইনে শাসনের রাষ্ট্র, তা বিশ্ববাসীকে দেখাতে হবে। স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে যেন সবাই মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারে তার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

এর আগে, সোমবার (১১ আগস্ট) দুপুর ২ টা ১৫ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান তিনি। বিমান বন্দরের আনুষ্ঠানিকতা সেরে সোজা জিয়াউর রহমানের মাজার কমপ্লেক্সে যান সালাহ উদ্দিন।

আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে বিএনপির আন্দোলনের মধ্যে ২০১৫ সালের ১০ মার্চ ঢাকার উত্তরা থেকে নিখোঁজ হন সালাহ উদ্দিন আহমেদ। নিখোঁজের ৬৩ দিন পর ওই বছরের ১১ মে মেঘালয়ের শিলংয়ের পুলিশ উদ্ভ্রান্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

তার সঙ্গে কোনো বৈধ কাগজপত্র না থাকায় সে সময় মেঘালয় পুলিশ ফরেনার্স অ্যাক্টে মামলা দিয়ে তাকে গ্রেফতার দেখায়। সেই মামলায় ২০১৫ সালের ২২ জুলাই শিলংয়ের আদালতে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হয়।

মেঘালয় পুলিশের করা ওই মামলায় ২০১৮ সালের ২৬ অক্টোবর খালাস পান সালাহ উদ্দিন আহমেদ। পরে সেই রায়ের বিরুদ্ধে ভারত সরকার আপিল করে। ওই আপিল নিষ্পত্তি করে ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি শিলং জজ কোর্ট তাকে খালাস দেয়। দ্রুত যেন তাকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়, সেই নির্দেশনা দেয় আদালত।

সালাহ উদ্দিন আহমেদ বিসিএস ক্যাডারের কর্মকর্তা হয়ে তার কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৯১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সহকারী একান্ত সচিব ছিলেন তিনি। পরে সরকারি চাকরি ছেড়ে বিএনপিতে যোগ দিয়ে রাজনীতিতে নামেন সালাহ উদ্দিন আহমেদ। ২০০১ সালে তিনি কক্সবাজার থেকে বিএনপির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন, পরে চারদলীয় জোট সরকারের যোগাযোগ প্রতিমন্ত্রীও ছিলেন।

ভারতে আটকের সময় সালাহ উদ্দিন আহমেদ বিএনপির যুগ্ম মহাসচিব ছিলেন। ২০১৬ সালে ষষ্ঠ জাতীয় কাউন্সিলে তার অনুপস্থিতিতেই তাকে দলের স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত করা হয়।

সারাবাংলা/এজেড/পিটিএম

টপ নিউজ বিএনপি সালাহ উদ্দিন আহমেদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর