Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০১৪ সালের পর ফের পুলিশ এসকর্ট পাচ্ছেন খালেদা জিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ আগস্ট ২০২৪ ১৯:৪১

ঢাকা: বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পুলিশি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদের বিরোধী দলীয় নেতার পদ হারানোর আগ পর্যন্ত তিনি পুলিশ এসকর্ট তথা পুলিশি নিরাপত্তা পেতেন।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখা-৪ থেকে এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বরাবর পাঠানো হয়েছে। বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খানও এ চিঠির কথা জানিয়েছেন।

উপসচিব মো. আরিফ-উজ-জামানের সই করা ওই চিঠিতে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমানে অবস্থানকালীন গুলশানের বাসভবন ও চলাচলের জন্য পুলিশ এসকর্টসহ যথোপযুক্ত সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

২০১৪ সালে বিরোধী দলীয় নেতার পদ হারানোর পর পুলিশ এসকর্ট প্রত্যাহার করেছিল তৎকালীন আওয়ামী লীগ সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মঙ্গলবারের এ সিদ্ধান্তের ফলে ১০ বছর পর আবারও তা পেতে যাচ্ছেন খালেদা জিয়া।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিলেন ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। রায় ঘোষণার পর খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রাখা হয়। এরপর ওই বছরের ৩০ অক্টোবর এ মামলায় আপিলে তার পাঁচ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট।

একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন একই আদালত। রায়ে সাত বছরের কারাদণ্ড ছাড়াও খালেদা জিয়াকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন।

২০২০ সালের মার্চে করোনা মহামারি শুরু হলে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাহী আদেশে দণ্ড স্থগিত করে কারাবন্দি খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে ২৫ মার্চ ছয় মাসের জন্য মুক্তি দেয় সরকার। এরপর পরিবারের আবেদনে দণ্ড স্থগিতের মেয়াদ বেড়েছে আট বার।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছাড়ার পর মন্ত্রিসভা ও সংসদ বিলুপ্ত করা হয়। ৬ আগস্ট মুক্তি পান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

ওই দিন বঙ্গভবন থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সশস্ত্র তিন বাহিনীর প্রধান, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়েছে।

এদিকে খালেদা জিয়া পাসপোর্টও ফিরে পেয়েছেন। দল ও সরকারের একাধিক সূত্রের খবর, ৬ আগস্ট তার পাসপোর্ট নবায়নের প্রক্রিয়া সম্পন্ন হয়। তিনি চিকিৎসাধীন থাকায় পরে তার প্রতিনিধির কাছে নবায়ন করা মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পাসপোর্ট হস্তান্তর করা হয়েছে।

সারাবাংলা/এজেড/টিআর

খালেদা জিয়া টপ নিউজ পুলিশি নিরাপত্তা পুলিশের এসকর্ট বিশেষ নিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর