Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৯৩ উপজেলা চেয়ারম্যান ও ৩২৩ পৌর মেয়রকে অপসারণ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২৪ ১৩:১৭

ঢাকা: দেশের ৪৯৩টি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ৩২৩টি পৌরসভার মেয়রকে অপসারণ করেছে সরকার। এ ছাড়া ৬০টি জেলা পরিষদের চেয়ারম্যানকেও নিজ নিজ পদ থেকে অপসারণ করা হয়েছে। এসব স্থানীয় সরকার প্রতিষ্ঠানে এখন থেকে প্রশাসকরা দায়িত্ব সামলাবেন।

গতকাল রোববার (১৮ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগ জনপ্রতিনিধিদের অপসারণের পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করেছে। পরে আলাদা আলাদা প্রজ্ঞাপনে জেলা-উপজেলা পরিষদ ও পৌরসভায় প্রশাসকও নিয়োগ করা হয়েছে।

আওয়ামী লীগ সরকারের আমলে এই ৪৯৩টি উপজেলা ও ৬০টি উপজেলায় চেয়ারম্যান এবং ৩২৩টি পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছিলেন। তারা কেউই আর দায়িত্বে থাকলেন না।

এর বাইরে মৃত্যুজনিত কারণে নাটোর জেলা পরিষদ ও খুলনার কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করেছে স্থানীয় সরকার বিভাগ। এই দুটি স্থানীয় সরকার প্রতিষ্ঠানেও প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে পৌরসভাগুলোতে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক বা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালকদের। কোথাও কোথাও সহকারী কমিশনারদেরও (ভূমি) পৌরসভার প্রশাসক নিযুক্ত করা হয়েছে। সবগুলো উপজেলা পরিষদেই প্রশাসক নিয়োগ করা হয়েছে নিজ নিজ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও)।

অন্যদিকে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও বরিশালে জেলা পরিষদের প্রশাসক হয়েছেন নিজ নিজ বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক)। বাকি ৫৩টি জেলাতেই জেলা পরিষদের প্রশাসক পদে নিয়োগ দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের।

এর আগে এক তথ্য বিবরণীতে জানানো হয়, বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র ও কাউন্সিলর; জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য; এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করে এগুলোতে প্রশাসক নিয়োগের বিধান রেখে বিদ্যমান স্থানীয় সরকার আইনের সংশোধনী এনেছে সরকার।

এরই মধ্যে ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। ১৭ আগস্ট এ সংক্রান্ত অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি।

সারাবাংলা/জিএস/এমও

অপসারণ স্থানীয় সরকার মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর