Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেঙে দেওয়া হলো ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২৪ ১৯:২৫

ঢাকা: ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ন্যাশনাল ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি হয়েছে। এ পরিস্থিতিতে আমানতকারীদের স্বার্থরক্ষায় ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হলো।

বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ ব্যাংক জানায়, ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি এবং আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকায় ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭ (১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ব্যাংকটির বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিল করা হলো।

অন্যদিকে এদিন ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদও গঠন করে দেয় বাংলাদেশ ব্যাংক। নতুন পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে রয়েছেন শেয়ারহোল্ডার আব্দুল আউয়াল মিন্টু, উদ্যোক্তা হোল্ডার মোয়াজ্জেম হোসেন ও শেয়ারহোল্ডার জাকারিয়া তাহের।

স্বতন্ত্র পরিচালকরা হলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবেক এমডি মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ম. আব্দুস সাত্তার সরকার।

সারাবাংলা/জিএস/একে

ন্যাশনাল ব্যাংক পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর