Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা-জিডি নিতে দেরি করা যাবে না: পরিপত্র

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২৪ ১৯:৩৫

ঢাকা: দেশের কোনো থানায় সাধারণ ডায়েরি (জিডি) এজাহার (এফআইআর) বা মামলা নিতে দেরি না করার নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছে, কেউ অভিযোগ নিয়ে গেলে যেন দ্রুত আইনি ব্যবস্থা নেয় পুলিশ।

বুধবার (২১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-৩ শাখা এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে। সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন পরিপত্রে সই করেছেন।

পরিপত্রে বলা হয়েছে, বিভিন্ন অভিযোগ পেয়ে ও গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জননিরাপত্তা বিভাগ জানতে পেরেছে, কোনো কোনো ক্ষেত্রে কোনো কোনো থানায় জিডি, এফআইআর বা মামলা গ্রহণে অসম্মতি জানানো হচ্ছে বা দেরি করা হচ্ছে।

এমন ক্ষেত্রে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে মন্ত্রণালয় বলছে, দ্রুত প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে হবে। জিডি, মামলা বা এজাহার পরীক্ষা-নিরীক্ষা ও তদন্ত কার্যক্রম কোনোভাবেই দীর্ঘায়িত করা যাবে না।

জনস্বার্থে জারি করা হয়েছে উল্লেখ করে পরিপত্রে আরও বলা হয়েছে, বাংলাদেশ পুলিশ জননিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান তার মর্যাদা পুনর্প্রতিষ্ঠায় জনসাধারণের বিভিন্ন অভিযোগ দ্রুত তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেবে।

কোটা সংস্কার আন্দোলনের জের ধরে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের বিভিন্ন থানায় হামলা হয়। এতে দেশের সব থানার কার্যক্রমই থমকে যায়। প্রায় এক সপ্তাহ পর থানাগুলোতে কার্যক্রম শুরু হয়েছে। তবে দেশের সব থানা এখনো পূর্ণ কার্যক্রমে ফিরতে পারেনি। অনেক ক্ষেত্রেই থানায় জিডি বা মামলা নেওয়ার ক্ষেত্রেও অত্যন্ত ধীরগতি দেখা গেছে।

এর মধ্যেই ছাত্র আন্দোলনে নিহত আলোকচিত্রী তাহির জামান প্রিয়র মা সামসি আরা জামান গতকাল মঙ্গলবার (২০ আগস্ট) রাজধানীর নিউমার্কেট থানায় মামলা করতে গিয়েছিলেন। ঘণ্টার পর ঘণ্টা সেখানে বসে থেকেও তিনি মামলা করতে পারেননি। খবর পেয়ে ছাত্র-জনতা থানা ঘেরাও করে বিক্ষোভ করে। শেষ পর্যন্ত রাত দেড়টার দিকে মামলাটি নেওয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনা ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। এ ছাড়াও বিভিন্ন স্থানে থানাগুলোর কার্যক্রমের গতি নিয়ে প্রশ্ন ওঠে। এর পরিপ্রেক্ষিতেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ পরিপত্র জারি করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/টিআর

থানা পরিপত্র মামলা স্বরাষ্ট্র মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর