Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিকারের আদিলুর-এলানের ২ বছরের সাজা বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৪ ১৩:২০

আইসিটি আইনের মামলায় জামিন পেলে ২০২৩ সালের ১৫ অক্টোবর কারামুক্ত হয়েছিলেন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলান। আজ বৃহস্পতিবার ওই মামলায় তাদের দুজনকে আদালতের দেওয়া দুই বছরের সাজা বাতিল করেছেন হাইকোর্ট। ফাইল ছবি

ঢাকা: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার (বর্তমানে বিলুপ্ত) মামলায় মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের দেওয়া দুই বছরের কারাদণ্ড বাতিল করেছেন হাইকোর্ট।

মতিঝিলের শাপলা চত্বরে ২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য-বিকৃত তথ্য প্রচারের অভিযোগ তুলে আদিলুর ও নাসিরের নামে বিলুপ্ত আইসিটি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছিল। সে মামলায় গত বছর তাদের সাজার রায় হয়। আদিলুর বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারে শিল্প মন্ত্রণালয় এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের দেওয়া সাজার বিরুদ্ধে তাদের আপিল মঞ্জুর করে বৃহস্পতিবার (২২ আগস্ট) বিচারপতি মো. আব্দুর রবের একক হাইকোর্ট বেঞ্চ আদিলুর ও এলানের সাজা বাতিলের রায় দিয়েছেন।

আদালতে আদিলুর ও এলানের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল আমিন ভুঁইয়া। তিনি বলেন, হাইকোর্টে আদিলুর রহমান ও নাসির উদ্দিন সাজা বাতিল চেয়েছিলেন। আদালত তাদের আরজি মঞ্জুর করেছেন। এর ফলে তারা ওই মামলার দায় থেকে মুক্তি পেলেন।

ওই মামলায় ২০১০ সালের ৪ সেপ্টেম্বর আদিলুর ও এলানের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। মামলায় আইসিটি আইনের ৫৭ (২) ধারায় ২০১৪ সালের ৮ জানুয়ারি আদিলুর ও নাসির উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এক দশক পর গত বছরের ১৪ সেপ্টেম্বর মামলায় আদিলুর-এলান দুজনকেই দুই বছরের কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত। তাদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ডও করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

৫৭ ধারা অধিকার আইসিটি আইন আদিলুর রহমান খান এ এস এম নাসির উদ্দিন এলান টপ নিউজ সাজা বাতিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর