Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসলামী ব্যাংকে চেয়ারম্যান ও ৫ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৪ ১৭:৫৮

ঢাকা: বেসরকারি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙ্গে নতুন পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সেইসঙ্গে গঠিত নতুন বোর্ডে ৫ স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওবায়েদ উল্লাহ মাসুদকে। ফলে ব্যাংকটি এস আলম গ্রুপ থেকে মুক্ত হলো।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এক আদেশে পর্ষদ বাতিল করা হয়। একই আদেশে নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

ইসলামী ব্যাংকের চেয়ারম্যান পাশাপাশি ব্যাংকটির স্বতন্ত্র পরিচালকরা হলেন— বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জলিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্স সাবেক অধ্যাপক ড. এম মাসুদ রহমান এবং চার্টার্ড অ্যাকাউন্টেন্ট মো. আব্দুস সালাম।

দেশের রাজনৈতিক পটপরিবর্তন ও বাংলাদেশ ব্যাংকে নতুন গভর্নর নিয়োগের পর ইসলামী ব্যাংক বাংলাদেশ ও ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হলো। ২০১৭ সালে ইসলামী ব্যাংক দখলে নেয় এস আলম গ্রুপ। ব্যাংকটির মালিকানা নেওয়ার পর থেকে নামে-বেনামে ৭৫ হাজার কোটি টাকা বের করে নিয়েছে এস আলম গ্রুপ।

ইসলামী ব্যাংকে এস আলম গ্রুপ কেবল ঋণ জালিয়াতি বা নিয়োগ পদোন্নতিতে অনিয়ম করেছে তেমন না। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো একটি ব্যাংকে একক ব্যক্তি, পরিবার বা গোষ্ঠী সর্বোচ্চ ১০ শতাংশ শেয়ারের মালিকানা নিতে পারে। ইসলামী ব্যাংক দখলের পর নামে-বেনামে ২৪ প্রতিষ্ঠানের অনুকূলে ১৩১ কোটি ৮৯ লাখ ১২ হাজার ১৬৫টি শেয়ারের মালিকানা নিয়েছে এস আলম গ্রুপ, যা ব্যাংকটির মোট শেয়ারের ৮১ দশমিক ৯২ শতাংশ।

ব্যাংকটির শেয়ারের ৮২ শতাংশের মালিকানা ছিল এস আলমের হাতে। এরই মধ্যে এস আলমের শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা দিয়েছে শেয়ারবাজার নি‌য়ন্ত্রণ সংস্থা বিএসইসি।

সারাবাংলা/জিএস/পিটিএম

ইসলামী ব্যাংক চেয়ারম্যান টপ নিউজ নিয়োগ স্বতন্ত্র পরিচালক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর