Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাইকগাছায় বাঁধ ভেঙে প্লাবিত ১৩ গ্রাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৪ ২৩:৪১

খুলনার পাইকগাছায় বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম। ছবি: সারাবাংলা

খুলনা: খুলনার পাইকগাছায় উপকূল রক্ষায় নির্মিত বেড়িবাঁধ ভেঙে গেলে প্লাবিত হয়েছে ১৩টি গ্রাম। এসব গ্রামের ঘরবাড়ি থেকে শুরু করে গবাদি পশু, চিংড়ির ঘের সবই ভেসে যাচ্ছে পানিতে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে উপজেলার দেলুটি ইউনিয়নের কালিনগর গ্রামে ভেঙে যায় বাঁধ। এতে কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, কালিনগরে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধের ২২ নম্বর পোল্ডার এলাকায় বাঁধ উপচে পানি ভেতরে ঢুকতে শুরু করে। জোয়ারের পানি আরও বাড়ছে দুপুরের দিকে বাঁধের প্রায় ১০০ গজ এলাকা ভেঙে যায়। এতে ওই পোল্ডারের ভেতরে থাকা ১৩টি গ্রামে পানি ঢুকতে শুরু করে। কয়েক ঘণ্টার মধ্যে গ্রামগুলো তলিয়ে যায়।

গ্রামগুলো হলো— কালি নগর, গোপী পাগলা, তেলিখালী, সৈয়দখালী, খেজুরতলা, সেনের বেড়, হাটবাড়ি, ফুলবাড়ি, বাগীরদানা, দুর্গাপুর, দারুল মল্লিক, হাবিখোলা ও নোয়াই।

দেলুটি ইউনিয়নের ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান রিপন কুমার মন্ডল বলেন, প্রবল জোয়ারের কারণে কালিনগর গ্রামে বাঁধ ভেঙে গেছে। গ্রামের পর গ্রাম প্লাবিত হয়েছে। কয়েক হাজার মানুষ এতে পানিবন্দি হয়ে পড়েছেন।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) খুলনা পওর-২ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম বলেন, বাঁধের ভেঙে যাওয়া অংশে কাজ করার জন্য ভেকু পাঠানো হয়েছিল। কিন্তু ভরা জোয়ারের কারণে কাজ করা যায়নি। ভাটা শুরু হলে সেখানে রিং বাঁধ দিয়ে জোয়ার মোকাবিলার চেষ্টা করা হবে।

পাইকগাছার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহেরা নাজনীন বলেন, বাঁধ মেরামত নিয়ে পাউবো কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে। নদীতে পানির চাপ কমে গেলে তারা ভেকু মেশিন দিয়ে বাঁধের কাজ শুরু করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

খুলনা পাইকগাছা বাঁধে ভাঙন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর