Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় ঝুম বৃষ্টি, সারাদেশে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২৪ ১২:৫০

ঢাকা: রাজধানী ঢাকায় শুরু হয়েছে ঝুম  বৃষ্টি। শুক্রবার (২৩ আগস্ট) সকাল থেকে আকাশ মেঘলা থাকলেও সাড়ে ১১টার দিক থেকে কিছু এলাকায় নামে ঝুম বৃষ্টি।।

আবহাওয়া অধিদফতর বলছে, সারাদেশেই ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে তার বেগ হতে পারে ৪৫ থেকে ৬০ কিলোমিটার। সমুদ্রবন্দরে কোনো সতর্ক সংকেত না থাকলেও নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, মকা, ময়মননিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। নেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, মৌসুমী বায়ুর অব্দের বর্ষিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর নক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে। যে কারনে শনিবারও (২৪ আগস্ট) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মননিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ানহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ওই সময়েও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া রোববার (২৫ আগস্ট) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মান্ডারী ধরনের বৃষ্টি/বন্ধনহ বৃষ্টি হতে পারে। নেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে তিন দিনের পূর্বাভাসে জানানো হয়েছে। ওইদিন তাপমাত্রা সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা নামান্য হ্রাস পেতে পারে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ায় অবস্থা বলছে, বৃষ্টিপাতের প্রবণতা কমে আসতে পারে।

এদিকে নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এনইউ

আবহাওয়া অফিস ঢাকা বৃষ্টি রাজধানী সারা দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর