Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোদীর আগমন ঘিরে সংঘাতে মাদরাসা ছাত্র নিহতের ঘটনায় মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২৪ ২১:১৯

২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের প্রতিবাদকে কেন্দ্র করে ২৬ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত চট্টগ্রামের হাটহাজারীতে পুলিশের সঙ্গে মাদরাসার শিক্ষার্থীদের সংঘাতের ঘটনা ঘটে। সারাবাংলা ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো: ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের প্রতিবাদকে কেন্দ্র করে সংঘাতে চট্টগ্রামে মাদরাসা শিক্ষার্থী নিহতের ঘটনায় একটি হত্যা মামলা হয়েছে। মামলায় আসামির তালিকায় সাবেক সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারি, সাবেক এসপিসহ পুলিশের ১১ কর্মকর্তা, হেফাজতে ইসলামের দুই নেতাসহ মোট ২৮ জনের নাম আছে।

শুক্রবার (২৩ আগস্ট) সকালে নিহত মাদরাসাছাত্র রফিকুল ইসলামের বাবা আব্দুল জব্বার বাদী হয়ে হাটহাজারী থানায় মামলাটি করেন। নিহত রফিকুল চট্টগ্রামের হাটহাজারীর আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদরাসার ছাত্র ছিলেন।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান মামলার তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

মামলায় আসামির তালিকায় থাকা সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারি বাংলাদেশ তরীকত ফেডারেশনের চেয়ারম্যান। তিনি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শীর্ষ নেতা। এ ছাড়া তিনি চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের সাবেক সংসদ সদস্য।

যে ১১ পুলিশ কর্মকর্তাকে আসামি করা হয়েছে, তারা হলেন— চট্টগ্রামের তৎকালীন পুলিশ সুপার (এসপি) এস এম রশিদুল হক, হাটহাজারী সার্কেলের সাবেক অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুম ও শাহাদাত হোসেন, হাটহাজারী থানার তৎকালীণ ওসি রফিকুল ইসলাম ও পরিদর্শক (তদন্ত) রাজীব শর্মা, ওই সময়কার ওসি-ডিবি কেশব চক্রবর্তী, সাবেক পুলিশ পরিদর্শক (অপারেশন) শফিকুল ইসলাম ও ওসি-ইন্টেলিজেন্স আমির হোসেন, সাবেক উপপরিদর্শক (এসআই) মুকিব হাসান, কবির হোসেন ও জসীম উদ্দীন।

মামলায় আওয়ামী লীগ সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মইনুদ্দিন রুহি ও মাওলানা সলিমুল্লাহ, ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরী, হাটহাজারী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রাশেদুল আলম, উত্তর জেলা আওয়ামী লীগের নেতা ইউনুস গণি চৌধুরী, হাটহাজারী পৌরসভার সাবেক প্রশাসক মনজুরুল আলম চৌধুরী ও সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দিন হায়দারকে আসামি করা হয়েছে।

এ ছাড়া অজ্ঞাতনামা উল্লেখ করে ১৫ থেকে ২০ জন পুলিশ সদস্য এবং আরও ১০০ থেকে ১৫০ জনকে মামলায় আসামি করা হয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগমনের প্রতিবাদে ২৬ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত চট্টগ্রামের হাটহাজারীতে পুলিশের সঙ্গে মাদরাসার শিক্ষার্থীদের সংঘাতের ঘটনা ঘটে। পুলিশের গুলিতে মারা যান চার হেফাজত কর্মী। এসব ঘটনায় সেসময় হাটহাজারী থানায় মোট ৯টি মামলা হয়েছিল।

সারাবাংলা/আরডি/টিআর

টপ নিউজ নরেন্দ্র মোদি মোদির আগমনের প্রতিবাদ হত্যা মামলা হেফাজতে ইসলাম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর