Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যমুনা-সচিবালয়ের সামনে সমাবেশ-বিক্ষোভ নিষিদ্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২৪ ০০:৪৭

বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে রোববার দিনভর সচিবালয়ের সামনে অবস্থান নিয়ে সন্ধ্যার পর সচিবালয় অবরুদ্ধ করেন আনসার সদস্যরা। ছবি: সারাবাংলা

ঢাকা: অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর থেকেই রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা তথা প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন এবং সচিবালয়ের সামনে বিভিন্ন সংগঠন, গোষ্ঠী, সংস্থা, সম্প্রদায় অবস্থান নিয়ে বিক্ষোভ ও দাবি-দাওয়া জানিয়ে আসছে। প্রধান উপদেষ্টা নিজে দাবি-দাওয়ার জন্য এভাবে চাপ না দিয়ে নতুন সরকারকে দায়িত্ব পালন করে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

এবার চলমান বিক্ষোভ ও দাবি-দাওয়া আদায়ে যমুনা ও সচিবালয়ের সামনে অবস্থান নিষিদ্ধ করল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সংস্থাটি বলছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

রোববার (২৫ আগস্ট) রাতে ডিএমপির পক্ষ থেকে এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ডিএমপি কমিশনারের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে এই গণবিজ্ঞপ্তি।

আরও পড়ুন- সব দাবি পূরণ হবে— ধৈর্য ধরতে বললেন প্রধান উপদেষ্টা

এতে বলা হয়েছে, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় জনশৃঙ্খলা রক্ষায় ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশের ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে সোমবার (২৬ আগস্ট) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ সচিবালয় এবং প্রধান উপদেষ্টার সরকারি বাসভবনের (রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা) আশপাশের এলাকায় যেকোনো ধরনের সভা, সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ করা হলো।

এর আগে রোববার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ভাষণে তিনি দাবি-দাওয়া পূরণের জন্য সময় চান সবার কাছে। সবাইকে ধৈর্য ধরতে আহ্বান জানান।

প্রধান উপদেষ্টা বলেন, একটি বিশেষ ব্যাপারে আমরা আপনাদের সহযোগিতা চাইছি। আমাদের দায়িত্ব গ্রহণের পর থেকে প্রতিদিন সচিবালয়ে, আমার অফিসের আশপাশে, শহরের বিভিন্ন স্থানে সমাবেশ করা হচ্ছে। গত ১৬ বছরের অনেক দুঃখকষ্ট আপনাদের জমা আছে, সেটা আমরা বুঝি। আমাদের যদি কাজ করতে না দেন, তাহলে এই দুঃখ ঘোচানোর সব পথ বন্ধ হয়ে যাবে।

তিনি আরও বলেন, আপনাদের কাছে একান্ত অনুরোধ, আমাদের কাজ করতে দিন। আপনাদের যা চাওয়া, লিখিতভাবে আমাদের দিয়ে যান। আমরা আপনাদের বিপক্ষ দল না। আইনসঙ্গতভাবে যা কিছু করার আছে, আমরা অবশ্যই তা করব। কিন্তু আমাদের ঘেরাও করে এই গুরুত্বপূর্ণ দিনগুলোতে আমাদের কাজে বাধা দেবেন না। সবাই মিলে তাদের বোঝান, তারা যেন এ সময়ে তাদের অভিযোগের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য আমাদের দৈনন্দিন গুরুত্বপূর্ণ কাজে বাধা না দেন।

এর আগে নতুন সরকার দায়িত্ব গ্রহণের পর থেকেই যমুনার সামনে বিভিন্ন সংগঠন, গোষ্ঠী ও সম্প্রদায়কে অবস্থান নিয়ে সভা-সমাবেশ ও বিক্ষোভ করে বিভিন্ন দাবি-দাওয়া জানাতে দেখা গেছে। একই পরিস্থিতি দেখা গেছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়েও। সবশেষ রোববার আনসার সদস্যরা দিনভর সচিবালয়ের সামনে অবস্থান নিয়ে অবরুদ্ধ করে রাখেন। রাতে শিক্ষার্থীদের সঙ্গে তাদের সংঘর্ষও হয়েছে। এ ঘটনার দুয়েক ঘণ্টার মধ্যেই ডিএমপির পক্ষ থেকে এ আদেশ এলো।

সারাবাংলা/টিআর

টপ নিউজ ডিএমপি বিক্ষোভ যমুনা সচিবালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর