Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নোবিপ্রবি রেজিস্ট্রারের বিরুদ্ধে ৫৭ লাখ টাকা কর ফাঁকির অভিযোগ


২৬ আগস্ট ২০২৪ ১৬:০৯

 নোবিপ্রবি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সদ্য অব্যাহতিপ্রাপ্ত রেজিস্ট্রার মো. জসীম উদ্দিনের অব্যাখ্যায়িত আয় ২ কোটি ৩৫ লাখ ৬৮ হাজার ৩০৩ টাকা। গত দুই কর অর্থবছরে তার বিরুদ্ধে মোট ৫৭ লাখ ৯৯ হাজার ৭৩৩ টাকা কর ফাঁকির অভিযোগ পাওয়া যায়। তার এ অব্যাখ্যায়িত টাকা বিভিন্ন নিয়োগ বাণিজ্যের মাধ্যমে উপার্জন করেন বলে অভিযোগ উঠেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্য অনুযায়ী ২০২২-২৩ করবর্ষে তার অব্যাখ্যায়িত আয় ছিলো ১ কোটি ৫৯ লাখ ৫ হাজার ১৬৭ টাকা এবং ২০২৩-২৪ করবর্ষের তথ্যানুযায়ী অব্যাখ্যায়িত আয় ৭৬ লাখ ৬৩ হাজার ১৩৬ টাকা। যা তার ব্যাংকে জমা ঘোষিত আয় বহির্ভূত কর ফাঁকি সংগঠিত হয়েছে বলে জানা যায়।

২০২২-২৩ করবর্ষের হিসাব অনুযায়ী নিজ জমা, বেতন, বোনাস সম্মানী, টিএডিএ, রেমিট্যান্স লোন ছাড়া অন্য ব্যাংক হতে ৮৯ লাখ ৫ হাজার ৫৩৭ টাকা এবং অন্য ব্যক্তি হতে ২৭ লাখ ১৭২ টাকা তার ব্যাংকে জমা হয়। অব্যাখ্যায়িত আয় ১ কোটি ৫৯ লাখ ৫ হাজার ১৬৭ টাকা।

এছাড়া ২০২৩-২৪ করবর্ষের হিসাব অনুযায়ী নিজ জমা, বেতন, বোনাস সম্মানী, টিএডিএ, রেমিট্যান্স লোন ছাড়া অন্যান্য ব্যাংক হতে ৪৯ লাখ ৪৯ হাজার ৫০০ টাকা এবং অন্য ব্যক্তি হতে ১১ লাখ ৮৪ হাজার ৯০০ টাকা তার ব্যাংক একাউন্টে জমা হয়। তার অব্যাখ্যায়িত আয় ৭৬ লাখ ৬৩ হাজার ১৩৪ টাকা।

এই দুই করবর্ষে তার মোট অব্যাখ্যায়িত আয় ছিল ২ কোটি ৩৫ লাখ ৬৮ হাজার ৩০৩ টাকা। যেখানে তার মোট (৩৯,২৮,৪৫৬ + ১৮,৭১,২৭৭) ৫৭ লাখ ৯৯ হাজার ৭৩৩ টাকা কর ফাঁকির অভিযোগ পাওয়া যায়।

এদিকে নিয়োগ বাণিজ্যের মাধ্যমে উপার্জন করার অভিযোগ ছাড়াও ভুয়া তথ্য দিয়ে নোবিপ্রবিতে অবৈধভাবে ডেপুটি রেজিস্ট্রার পদে নিয়োগ পান মো. জসীম উদ্দীন। যেখানে ডেপুটি রেজিস্ট্রার পদে নিয়োগ পেতে হলে ১০ বছরের অভিজ্ঞতা প্রয়োজন সেখানে আট বছরের অভিজ্ঞতা নিয়েই ২০১২ সালে তিনি এ চাকরি হাতিয়ে নেন। যা পরবর্তী অডিট আপত্তিতে মোটা অঙ্কের টাকা দিয়ে এ বিষয়টি ধামাচাপা দেওয়া হয় বলে অভিযোগ রয়েছে।

সম্প্রতি হাসিবুল হোসেন নামের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, নোবিপ্রবির সমন্বয়ক এক সংবাদ সম্মেলনে অযোগ্য রেজিস্ট্রারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলছেন।

তবে তিনি তা অস্বীকার করে একটা বিবৃতি প্রকাশ করেন। বিবৃতিতে জসীম উদ্দিন বলেন, ‘আমার যাবতীয় ব্যাংকিং লেনদেন রাষ্ট্রায়ত্ত্ব অগ্রণী ব্যাংকের একটি অ্যাকাউন্টের মাধ্যমে সম্পাদন করি। এর বাইরে অন্য কোনো ব্যাংকে আমার কোনো হিসাব নেই। অগ্রণী ব্যাংকের উক্ত অ্যাকাউন্টে বর্তমানে জমা থাকা অর্থের পরিমাণ ৪ লাখ টাকার কিছু বেশি। শুধু বর্তমান নয়; অতীতের কোন সময়েও উক্ত হিসাবে ১ কোটি ৭৩ লাখ টাকা ছিল না।’

সমন্বয়করা ইচ্ছাপোষণ করলে আমার ব্যাংক হিসাবের বিবরণী (স্টেটমেন্ট) তাদের দেখাতে রাজি আছি। তিনি আরও বলেন, ‘ব্যাংকের হিসাব বিবরণী অভিযোগটি অসত্য প্রমাণের জন্য যথেষ্ট হলেও নিয়োগ বাণিজ্যের অভিযোগ বিষয়ে দু-একটি কথা বলতে চাই। আমি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে ২৮ নভেম্বর ২০২৩ তারিখে নিয়োগ লাভ করি। উক্ত পদে নিয়োগের পর বিশ্ববিদ্যালয়ে উল্লেখযোগ্য কোনো নিয়োগ কার্যক্রম সম্পাদিত হয়নি। তারপরও আমার বিষয়ে প্রিয় সমন্বয়কদের উত্থাপিত নিয়োগ বাণিজ্যের অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয় কিংবা রাষ্ট্রের যেকোনো কর্তৃপক্ষকে স্বাগত জানাই।’

সারাবাংলা/এমও

অভিযোগ কর ফাঁকি নোবিপ্রবি নোবিপ্রবি রেজিস্ট্রার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) রেজিস্ট্রার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর