Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলা কুরআন’ নামে নতুন মোবাইল অ্যাপ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২৪ ১৯:৪৮

ঢাকা: ইসলামিক শিক্ষার প্রসারে গুগল প্লে স্টোরে যুক্ত হয়েছে নতুন ইসলামিক অ্যাপ ‘বাংলা কুরআন’। এই অ্যাপ মুসলমানদের জন্য সহজে কুরআন বুঝতে ও অনুধাবন করতে অবদান রাখবে। অ্যাপটিতে সংযোজিত হয়েছে এমন কিছু সুবিধা যা ব্যবহারকারীদের জন্য পবিত্র কুরআনের আয়াতসমূহ পাঠ করা ও অনুধাবন করা আরও সহজ করে তুলেছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ব্যবহারকারীরা অ্যাপটি সহজেই পরিচালনা করতে পারবেন এবং তাদের প্রয়োজনীয় সূরা বা আয়াত খুব দ্রুত খুঁজে পেতে সক্ষম হবেন। এ জন্য অ্যাপে সার্চ অপশন রাখা হয়েছে। ব্যবহারকারীরা অ্যাপটিতে দেখে দেখে কোরআনের আরবি পড়তে পারবেন এবং একইসঙ্গে এখান থেকে কোরআনের সূরাগুলোর বাংলা অর্থও জেনে নিতে পারবেন। কেউ চাইলে অ্যাপ থেকে কোরআনের অডিও তিলাওয়াতও শুনতে পাবেন।
অনলাইন ভিত্তিক অ্যাপ হলেও যারা সবসময় ইন্টারনেট সংযোগে থাকতে পারেন না, তাদের জন্য অফলাইন ব্যবহারের সুবিধা রাখা হয়েছে। ব্যবহারকারীরা পছন্দের আয়াত বা সূরা বুকমার্ক করে রাখতে পারবেন এবং প্রয়োজন মতো নোট লেখার সুযোগও পাবেন।

‘Bangla Quran – আল কুরআন বাংলা’ (https://play.google.com/store/apps/details?id=com.banglaquranapp) নামের মোবাইল অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান এআইএ ডিজিটাল জানিয়েছে, ইসলামি শিক্ষাকে প্রযুক্তির মাধ্যমে আরও সহজলভ্য করে তোলার উদ্শ্যে এই অ্যাপটি নিমার্ণ করা হয়েছে। বাংলা ভাষাভাষীদের জন্য পবিত্র কুরআন পড়তে এবং তার মর্মার্থ অনুধাবন করতে এই অ্যাপ উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

মানুষ চলাফেরা, আনন্দ ভ্রমণ যেকোনো জায়গায় কুরআন তিলাওয়াত করতে চায়। সরাসরি কোরআন শরীফ বহন করা কষ্ট সাধ্য, অজু না থাকলে সঙ্গে কুরআন শরীর ব্যবহার করাও কষ্টসাধ্য। তাই ‘আল কুরআন বাংলা’ অ্যাপটির ব্যবহারকারীরা যে কোনো সময়, যে কোনো স্থানে পবিত্র কুরআনের শিক্ষায় নিজেকে সমৃদ্ধ করতে পারবেন।

ব্যবহারীরা সহজেই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন ‘Bangla Quran – আল কুরআন বাংলা’ অ্যাপটি এবং নিজেকে সবসময় কোরআনের সঙ্গে সম্পৃক্ত রাখতে পারবেন।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

বাংলা কুরআন মোবাইল অ্যাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর