Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টি কাটতেই তীব্র গরম, মৃদু তাপপ্রবাহ উত্তরে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ আগস্ট ২০২৪ ১২:১৪

তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাপপ্রবাহের সময়ও এ বছর অনেকটা বেড়েছে বাংলাদেশেও। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: টানা এক সপ্তাহেরও বেশি সময় ধরে মৌসুমি বায়ুর প্রভাবে হওয়া বৃষ্টিপাতের প্রবণতা কেটে গেছে। মৌসুমি বায়ুর প্রভাবও কমে আসছে। সেই সঙ্গে বাড়ছে তাপমাত্রা। এরই মধ্যে দেশের উত্তরের জেলাগুলোসহ বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা মৃদু তাপপ্রবাহ স্পর্শ করতে শুরু করেছে।

শুক্রবার (৩০ আগস্ট) আবহওয়া অধিদফতরের প্রতিদিনের পূর্বাভাসের তথ্য বলছে, আগের ২৪ ঘণ্টায় অন্তত পাঁচটি জেলায় তাপমাত্রা মৃদু তাপপ্রবাহের মাত্রা স্পর্শ করেছে বা ছাড়িয়েছে। আগামী ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা আরও বেড়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, কোনো এলাকার তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করলে সেটিকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। ৩৭ দশমিক ৯ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা মৃদু তাপপ্রবাহের অন্তর্ভুক্ত। এরপর ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত মাঝারি তাপপ্রবাহ ও ৪০ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়ার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে সেটিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

শুক্রবার সকালের তথ্য বলছে, আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিরাজগঞ্জের তাড়াশে— ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহী, নীলফামারীর সৈয়দপুর, পঞ্চগড়ের তেঁতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটেও সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এসব জেলা এরই মধ্যে মৃদু তাপপ্রবাহে ঢুকে পড়েছে।

এর বাইরেও দেশের উত্তরাঞ্চল তথা রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় সব খানেই সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি। দেশের অন্যান্য এলাকাতেও অন্তত ১৩টি জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি রেকর্ড করা হয়েছে।

এর বাইরে কোনো জেলাতেই সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কম রেকর্ড করা হয়নি। এমনকি সর্বনিম্ন তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। উত্তরের জেলাগুলোতে সর্বনিম্ন তাপমাত্রাও ২৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি।

শুক্রবার সকালে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। এদিকে মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ এই লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। তবে মৌসুমি বায়ুর সক্রিয়তা বাংলাদেশের ওপর কমে গেছে।

এ অবস্থায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণের আভাসও দেওয়া হয়েছে। তবে সার্বিকভাবে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এতে দেশের আরও কিছু কিছু জেলায়ে মৃদু তাপপ্রবাহ শুরু হতে পারে।

আগামী দুই দিনের বর্ধিত পূর্বাভাসেও একই ধরনের বৃষ্টিপাতের আভাস দেওয়া হয়েছে। এ দুই দিনে তাপমাত্রা সামান্য কমতে পারে বলে ইঙ্গিত রয়েছে। তবে মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় সার্বিকভাবে বৃষ্টিপাতের মাত্রা কম থাকবে। আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, সেপ্টেম্বর মাসের শেষার্ধে মৌসুমি বায়ু পুরোপুরি বিদায় নেবে বাংলাদেশ থেকে।

সারাবাংলা/টিআর

আবহাওয়া অধিদফতর তাপপ্রবাহ তাপমাত্রা মৃদু তাপপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর