Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টাইফুন সানসানের আঘাতে জাপানে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
৩০ আগস্ট ২০২৪ ১৬:৪৭

টাইফুন সানসান জাপানের দ্বীপপুঞ্জে আঘাত হেনেছে। এতে মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে এবং পরিবহন বিপর্যয় সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (৩০ আগস্ট) ভোরের দিকে এটি দুর্বল হয়ে পড়লেও দমকা হাওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ১২৬ কিলোমিটার।

কিউশু দ্বীপে আঘাত হানার আগে প্রবল বৃষ্টির ফলে ভূমিধসে মঙ্গলবার গভীর রাতে প্রায় ১ হাজার কিলোমিটার (৬০০ মাইল) দূরে আইচি প্রিফেকচারে একই পরিবারের তিন নিহত হয়। এছাড়া কিউশুতে একটি ছোট নৌকায় সর্বশেষ দেখা একজন ব্যক্তি এবং শিকোকু দ্বীপের প্রতিবেশী টোকুশিমা প্রিফেকচারে আংশিকভাবে দোতলা বাড়ি ভেঙে পড়াসহ আরও দু’জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার কিউশুতে টাইফুনের ২৫২ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় জানালার কাঁচ ভেঙে পড়ে অন্তত ৮১ জন আহত হয়েছে। কর্তৃপক্ষ বেশ কয়েকটি এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। পাঁচ লাখের বেশি লোককে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

জাপান আবহাওয়া সংস্থা জানিয়েছে, কিউশুর কিছু অংশে আগস্টে রেকর্ড বৃষ্টি হয়েছে। মিসাতো শহরে ৪৮ ঘণ্টায় ৭৯১.৫ মিলিমিটার (৩১ ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। কিউশুতে আড়াই লাখেরও বেশি পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় আছে।

জাপান এয়ারলাইন্স এবং এএনএ ইতোমধ্যে শুক্রবারের জন্য তাদের ৬০০টিরও বেশি ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে। আগের দিন একই সংখ্যা বাতিল করায় প্রায় ৫০ হাজার যাত্রী আটকা পড়েছে।

সারাবাংলা/এমও

জাপান জাপানে টাইফুন টাইফুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর